ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১

রেকর্ডে ভরা ছিল ‘কিংবদন্তি’ পেসার অ্যান্ডারসনের ক্যারিয়ার

স্পোর্টস ডেস্ক    

 প্রকাশিত: জুলাই ১২, ২০২৪, ০৮:৩১ রাত  

ইংল্যান্ডের তারকা পেসার জেমস অ্যান্ডারসন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডস টেস্ট দিয়ে সাদা পোশাকের ক্যারিয়ারের ইতি টানলেন। তার বিদায়ী টেস্টে ক্যারিবিয়ানদের ইনিংস ও ১১৪ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। দীর্ঘ ক্যারিয়ারে অনেক রেকর্ড গুঁড়িয়ে দিয়ে নতুন ইতিহাস লিখেছেন অ্যান্ডারসন। এর মধ্যে অ্যান্ডারসনের নির্বাচিত পাঁচটি রেকর্ড নিয়ে সাজানো এই প্রতিবেদন।

টেস্ট ক্রিকেটে পেসার হিসেবে সর্বোচ্চ উইকেট

লর্ডস টেস্টে মাঠে নামার আগে জেমস অ্যান্ডারসনের ঝুলিতে ছিল ৭০০ টেস্ট উইকেট। ক্যারিয়ারের শেষ টেস্টে তার ঝুলিতে যোগ হয়েছে আরও ৪ উইকেট। ৭০৪ উইকেট নিয়ে সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় জানালেন অ্যান্ডারসন।

অ্যান্ডারসনের বিদায়ী টেস্ট শেষ তিন দিনেই

টেস্ট ক্রিকেটে তার চেয়ে বেশি উইকেট আছে কেবল দু’জনের। সে দু’জন হলেন লংকান স্পিনার মুত্তিয়া মুরালিধরন (৮০০) এবং প্রয়াত অজি স্পিনার শেন ওয়ার্ন (৭০৮)। পেস বোলারদের মধ্যে সর্বোচ্চ টেস্ট উইকেটের কীর্তি দখলে রেখেই অবসরে গেলেন অ্যান্ডারসন।

টেস্ট ক্রিকেট ষষ্ঠ সর্বোচ্চ পাঁচ উইকেটের কীর্তি

সাদা পোশাকের ক্রিকেটে সবচেয়ে বেশিবার পাঁচ উইকেট নেওয়ার দিক দিয়ে ছয় নম্বরে রয়েছেন অ্যান্ডারসন। সবচেয়ে বেশি ৬৭ বার পাঁচ উইকেট নিয়েছেন মুরালিধরন। ছয় নম্বরে থাকা অ্যান্ডারসন ইনিংসে ৩২ বার পাঁচ উইকেট শিকার করেছেন। এছাড়া তিনবার ম্যাচে ১০ উইকেটও ঝুলিতে পুরেছেন অ্যান্ডারসন।

দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ড

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্টটি ছিল অ্যান্ডারসনের ক্যারিয়ারের ১৮৮তম টেস্ট। তার চেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ড রয়েছে কেবল ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারের (২০০)। বর্তমানে সক্রিয় ক্রিকেটারদের মধ্যে অ্যান্ডারসনের পরে রয়েছেন অস্ট্রেলিয়ার নাথান লায়ন (১২৯)।

উইকেটরক্ষকের ক্যাচের মাধ্যমে পাওয়া সর্বোচ্চ উইকেট

ব্যাটসম্যানদের উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে সাজঘরের পথ চেনাতে পারদর্শী ছিলেন অ্যান্ডারসন। পরিসংখ্যান বলছে, আন্তর্জাতিক ক্রিকেটে উইকেটরক্ষকের ক্যাচের মাধ্যমে সর্বোচ্চ ২৪৯ উইকেট নিয়েছেন এই কিংবদন্তি পেসার। এছাড়া টেস্ট ক্রিকেটে ক্যাচের মাধ্যমে রেকর্ড ৪৬৭ উইকেট নিয়েছেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারি পেসার

শুধু টেস্ট ক্রিকেটেই নয়, আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারি পেসার জেমস অ্যান্ডারসন। আন্তর্জাতিক ক্রিকেটে তার মোট উইকেটসংখ্যা ৯৮৭। এর মধ্যে ১৮৮ টেস্টে ৭০৪, ১৯৪ ওয়ানডেতে ২৬৯ এবং ১৯ টি-টোয়েন্টি ১৮ উইকেট ঝুলিতে পুরেছেন এই ডানহাতি পেসার।

দৈনিক সরোবর/এমএস