ঢাকা, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

আরো একটি বিশ্বরেকর্ড যুক্ত হল সাকিবের নামে

স্পোর্টস ডেস্ক    

 প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৪, ০৩:৪৬ দুপুর  

১ উইকেটে ২৩ রান নিয়ে পঞ্চম দিনে দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমেছিল পাকিস্তান। তবে রাওয়ালপিন্ডিতে শুরু থেকেই টাইগার বোলারদের তোপের মুখে পড়েছে স্বাগতিকরা। মেহেদী মিরাজ-হাসান মাহমুদ-সাকিব আল হাসানদের তোপে মধ্যাহ্নবিরতিতে যাওয়ার আগেই ৬ উইকেট হারিয়ে ধুকছে পাকিস্তান, এখনো পিছিয়ে আছে ৯ রানে। এদিকে প্রথম সেশনেই স্বাগতিকদের গুরুত্বপূর্ণ দুই উইকেট নিয়ে খেলার মোড় ঘুরিয়ে দেন সাকিব। সেই সঙ্গে ব্যক্তিগত অর্জনেও এগিয়ে গেছেন তিনি। ড্যানিয়েল ভেট্টোরি, রবীন্দ্র জাদেজাদের টপকে আন্তর্জাতিক ক্রিকেটে দারুণ এক রেকর্ড গড়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। 

রাওয়ালপিন্ডি টেস্টের দ্বিতীয় ইনিংসে সাকিবের প্রথম শিকার হন সৌদ শাকিল। প্রথম ইনিংসে দ্যররদান্ত এক সেঞ্চুরি হাঁকানো এই ব্যাটার আজ সাকিবের বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে আউট হন। এদিকে শাকিলের উইকেট নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের মোট উইকেটের সংখ্যা দাঁড়ায় ৭০৫।

আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে বা হাতি স্পিনারদের মধ্যে সবথেকে বেশি উইকেট নেউয়ার রেকর্ডটি ছিল ড্যানিয়েল ভেট্টোরির। ৭০৫ উইকেট নিয়ে সবার শীর্ষে ছিলেন কিউইদের কিংবদন্তি এই স্পিনার। তবে শাকিলকে আউট করে ভেট্টোরিকে ছুঁয়ে ফেলেন সাকিব। এরপর তাকে ছাড়িয়েও গেছেন টাইগারদের সাবেক এই অধিনায়ক। 

শাকিলের পর আব্দুল্লাহ শফিককেও সাজঘরের পথ দেখিয়েছেন সাকিব। এতে করেই আন্তর্জাতিক ক্রিকেটে বাঁহাতি স্পিনারদের মধ্যে সবথেকে বেশি উইকেটের মালিক বনে যান সাবেক এই নাম্বার ওয়ান অলরাউন্ডার। 

দৈনিক সরোবর/এমই