ঢাকা, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

তিন কিংবদন্তি ছারাই ভারতের সর্বকালের সেরা একাদশ

স্পোর্টস ডেস্ক    

 প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৪, ০৪:২০ দুপুর  

১৯৮৩ সালে কপিল দেবের নেএীতে ভারত প্রথম বিশ্বকাপ জয় লাভ করে । তাঁর হাত ধরেই প্রথম আইসিসি শিরোপার স্বাদ পায় দেশটি। এরপর আরো তিনটি বিশ্বকাপ জিতেছে দলটি। এর মধ্যে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ ওয়ানডে বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ২০১১ সালের টুর্নামেন্টে শ্রীলঙ্কার বিপক্ষে ফাইনালে ম্যাচ জেতানো এক ইনিংস খেলেছিলেন ধোনি। অথচ বিশ্বকাপ জেতানো এই দুই অধিনায়কেরই জায়গা হয়নি সর্বকালের সেরা একাদশে!

শুধু কপিল দেব-ধোনিই নন, সাথে আছে আরো এক কিংবদন্তির নাম। ভারতের অন্যতম সেরা অধিনায়ক এবং সৌরভ গাঙ্গুলি। সর্বকালের সেরা একাদশে জায়গা হয়নি তারও। ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে সর্বকালের সেরা একাদশটি তৈরি করেছেন দীনেশ কার্তিক যেখানে এই তিন কিংবদন্তিকে রাখেন নি তিনি।

কপিল দেব-ধোনি-গাঙ্গুলিকে না রাখলেও দীনেশ কার্তিকের তৈরি একাদশটি আগ্রহ জাগানিয়াই বটে। সর্বকালের সেরা একাদশে তিনি ওপেনার হিসেবে রেখেছেন বিরেন্দ্র শেবাগ এবং রোহিত শর্মাকে। চলতি বছর রোহিতের অধীনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। রোহিত-শেবাগের পর ব্যাটার হিসেবে আরো আছেন রাহুল দ্রাবিড় এবং শচীন টেন্ডুলকার। সবসময় তিন নম্বরে ব্যাটিং করতে স্বচ্ছন্দ বিরাট কোহলিকে কার্তিক রেখেছেন পাঁচ নম্বরে।

কার্তিকের একাদশে অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন যুবরাজ সিং এবং রবীন্দ্র জাদেজা। এ দুজনই স্পিন অলরাউন্ডার। একই সঙ্গে দলে দুইজন স্পেশালিষ্ট স্পিনারও রেখেছেন কার্তিক, তারা হলেন অনীল কুম্বলে এবং রবীচন্দ্রন অশ্বিন। আর পেসার হিসেবে আছেন যশপ্রীত বুমরাহ এবং জহির খান। কার্তিকের এই দলে দ্বাদশ খেলোয়াড় হিসেবে আছেন হরভজন সিং।

দিনেশ কার্তিকের দেয়া সর্বকালের সেরা একাদশ: বীরেন্দর শেবাগ, রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি, যুবরাজ সিং, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অনিল কুম্বলে, যশপ্রীত বুমরা ও জহির খান।

দৈনিক সরোবর/এমই