ঢাকা, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

বিদেশি ছাড়া লিগ আয়োজনের দাবি

স্পোর্টস ডেস্ক    

 প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০৭:০৯ বিকাল  

শীর্ষ ফুটবল থেকে শেখ জামাল ধানমন্ডি ক্লাব, শেখ রাসেল ক্রীড়া চক্র সরে যাওয়ার গুঞ্জন আছে। দল গঠন নিয়ে অনিশ্চয়তা আছে চট্টগ্রাম আবাহনীরও। দেশে রাজনৈতিক পট পরিবর্তনের কারণে পৃষ্ঠাপোষকরা পিছুটান দেওয়াতেই বিপাকে এই ক্লাবগুলো।

ক্লাবের চেয়ে বেশি বিপদে তাদের সঙ্গে চুক্তি করা ফুটবলাররা। শেষ পর্যন্ত এই ক্লাবগুলো যদি ফুটবল থেকে সরেই যায়, তাহলে ঘোর অমানিশা নেমে আসবে অর্ধ শতাধিক ফুটবলারের ক্যারিয়ারে। এই মৌসুমে তারা খেলারই সুযোগ হারাবেন।

শেখ জামাল ধানমন্ডি ক্লাব থেকে এরই মধ্যে চুক্তির খেলোয়াড়দের জানিয়ে দিয়েছে, তারা এবার দল গঠন করবে না। তবে শেখ রাসেল ক্রীড়া চক্র থেকে এখনো কিছু বলা হয়নি। তবে ক্লাবের কর্মকর্তা সালেহ জামাল সেলিম শনিবার নিশ্চিত করেছেন তারা লিগে অংশ নিচ্ছে না।

চারিদিকের নেতিবাচক খবরে খেলোয়াড়দের মধ্যে হতাশা নেমে এসেছে। উপায়ন্তর না দেখে প্রায় ৫০ জন ফুটবলার শনিবার দুপুরে বাফুফে ভবনে গিয়ে সভাপতি বরাবর কিছু দাবিনামা পেশ করে এসেছেন।

ফুটবলাররা সংকটাপন্ন মৌসুমের জন্য ৭ দফা দাবি করেছেন বাফুফে সভাপতির কাছে। এর মধ্যে অন্যতম হচ্ছে এ মৌসুমে বিদেশি না রাখা এবং দলবদলের সময় বৃদ্ধি।

বাফুফে অবশ্য দলবদলের সময় বৃদ্ধির জন্য আবেদন করেছিল ফিফার কাছে। ফিফা তিনদিন বাড়িয়ে ১৯ থেকে ২২ আগস্ট করেছে। তবে এই সময়ও যথেষ্ট নয় ক্ষতিগ্রস্ত ক্লাবগুলোর জন্য।

পেশাদার লিগের ফুটবলাররা সভাপতি বরাবর দেওয়া আবেদনে যে ৭ দাবি করেছেন সেগুলো হচ্ছে-খেলোয়াড় রেজিস্ট্রেশনের সময় বৃদ্ধি, সব দলের অংশগ্রহণ নিশ্চিত করা, দায়সারা লিগ না চালানো, যে ক্লাবগুলো খেলবে না বলে শোনা যাচ্ছে সেসব ক্লাবের চুক্তিবদ্ধ খেলোয়াড়দের দায়ভার নিশ্চিত করা, বিদেশি ছাড়া লিগ আয়োজন করা, ক্লাবের পৃষ্ঠাপোষক যারা ছিল তাদের ধরে রাখা এবং রবিবারের মধ্যে ক্রীড়া উপদেষ্টার সকল খেলোয়াড়ের আলোচনা সভার আয়োজন করা।

এ বিষয়ে বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার বলেছেন, আমরা একাধিক চিঠি দিয়ে ফিফার কাছে দলবদলের সময় বৃদ্ধির আবেদন করেছিলাম। ফিফা আমাদের জানিয়ে দিয়েছিল বৃদ্ধি সম্ভব না। পরের আরেকটি চিঠি দিয়ে আমরা বলেছিলাম, প্রথম উইন্ডোর ১২ সপ্তাহের মধ্যে আরো ৫ দিন আমাদের হাতে ছিল, সে সময়টুকুও দেওয়া যায় কিনা। ফিফা ৫ দিন বাড়ায়নি, বাড়িয়েছে ৩ দিন। এখন দলবদলের প্রথম উইন্ডো শেষ হবে ২২ আগস্ট। আমরা সেটা ক্লাবগুলোকে অবহিত করেছি। আর আগামীকালের মধ্যে খেলোয়াড়দের প্রতিনিধিসহ ক্রীড়া উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসার জন্য আমরা যোগাযোগ শুরু করেছি।

দৈনিক সরোবর/এমই