ঢাকা, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

মৌসুমের শুরুতে এমবাপের সাদামাটা অভিষেক

স্পোর্টস ডেস্ক    

 প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৪, ০৩:৩৮ দুপুর  

ইউরোপিয়ান ক্লাব রিয়াল মাদ্রিদের নতুন মৌসুমের শুরুটা  দুর্দান্তভাবেই করেছিল। মৌসুমে নিজেদের প্রথম ম্যাচেই ইউয়েফা সুপার কাপে আতালান্তাকে হারিয়ে শিরোপা জিতে লস ব্লাঙ্কোসরা। একই সঙ্গে রিয়ালের হয়ে অভিষেকেই শিরোপার স্বাদ পান কিলিয়ান এমবাপেও। তবে লা লিগায় নিজেদের প্রথম ম্যাচেই হোঁচট খেয়েছে রিয়াল, মায়োর্কায় বিপক্ষে এই ম্যাচ ড্র হওয়ায় স্প্যানিশ লিগটিতে এমবাপের অভিষেকোটাও হলো সাদামাটা।

ইউয়েফা সুপার কাপের ফাইনালের একাদশ নিয়েই গতকাল মায়োর্কার বিপক্ষে মাঠে নামে রিয়াল। প্রতিপক্ষের মাঠে এমবাপে, ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো জুড বেলিংহামরা শুর থেকেই খেলেছেন দুর্দান্ত। দারুণ আক্রমণে শুরুতেই গোলের দেখাও পেয়ে যায় রিয়াল।

ম্যাচের ১৩ মিনিটে ভিনিসিয়ুসের দারুণ এক ব্যাকহিলে বল পান রদ্রিগো। এরপর জায়গা বের করে দারুণ এক শটে বল জালে জড়ান রদ্রিগো। ব্রাজিলিয়ান এই জুটির দারুণ রসায়নে লিড পায় রিয়াল। এরপর প্রথমার্ধের বাকি সময়টাও রিয়াল খেলেছে দুর্দান্ত, তবে আর গোলের দেখা পায়নি।

এদিকে শুরুতেই গোল হজম করলেও মায়োর্কাও দারুণসব আক্রমণে চমকে দিয়েছে রিয়ালের রক্ষণ। পুরো ম্যাচে ৬৭ শতাংশ সময়ই বল নিজেদের দখলে রেখেছিল রিয়াল। তবে বল দখলে পিছিয়ে থাকলেও আক্রমণে সমানে সমান লড়াই করেছে মায়োর্কা। গোলের জন্য ১২টি শট নিয়ে ৫টিই রেখেছিল লক্ষ্যে। অন্যদিকে বল দখলে এগিয়ে থাকা রিয়াল একটি শট বেশি নিয়ে সমান ৫টি শটে লক্ষ্যে রাখতে পেরেছিল।

দুর্দান্ত আক্রমণে ম্যাচের ৫৩ মিনিটেই সমতায় ফেরে মায়োর্কা। কর্ণার থেকে বল পেয়ে দারুণ এক হেডে গোল করেন ভেদাত মিউরিকি। ম্যাচে সমতা ফেরার পর গোল করার লক্ষ্যে মরিয়া হয়েই লড়াই করেছে রিয়াল। তবে এমবাপেদের প্রচেষ্টা বেশ কয়েকবারই ভেস্তে যায় স্বাগতিকদের গোলরক্ষকদের নিপুণতায়। শেষ পর্যন্ত আর গোল পায়নি লস ব্লাঙ্কোসরা। উল্টো ম্যাচের যোগ করা সময়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় ফেরলন্দ মেন্দিকে। দশজনের রিয়াল এরপর দশজনের রিয়াল মাঠ ছাড়ে ১-১ গোলের ড্র নিয়েই।

মৌসুমের প্রথম ম্যাচেই পয়েন্ট খোয়ানোর পর রিয়াল কোচ কার্লো আনচেলত্তি বলেন, আমরা এগিয়ে গিয়েছিলাম এবং সুযোগও পেয়েছিলাম। কিন্তু দ্বিতীয়ার্ধে ভারসাম্য হারিয়ে ফেলি। এই ম্যাচটা ভালো ছিল না। এই ম্যাচ পরিষ্কারভাবে দেখায়, রক্ষণে আমাদের আরো ভালো করতে হবে। আর মাঠেও আমাদের আরো ভালো ভারসাম্য পেতে হবে।

দৈনিক সরোবর/এমই