ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

ব্যাটিং ব্যার্থতায় ১২৭ রানে থামল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: নভেম্বর ০৬, ২০২২, ১২:০১ দুপুর  

ছবি: সংগৃহীত

জিতলেই সেমিফাইনালে, এই সমীকরণ নিয়ে পাকিস্তানের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ২৯তম ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নেমে দারুণ সূচনার আভাস দেয় বাংলাদেশের ওপেনাররা। কিন্তু একমাত্র শান্ত ছাড়া আর কেউই ভালো কোনো সংগ্রহ উপহার দিতে পারেনি দলকে। শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১২৭ রান তুলে টাইগাররা। এতে পাকিস্তানের লক্ষ্য দাঁড়ায় ১২৮ রানের।

অ্যাডিলেডে রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও পাকিস্তান। জিতলেই সেমিফাইনাল নিশ্চিত, এমন ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

ভারতের বিপক্ষে দুর্দান্ত ফিফটি করা লিটন দাস এদিন দ্রুতই ফেরে যান। তবে শান্ত তুলে নেন ফিফটি। পাওয়া প্লেতে বাংলাদেশ ৪০ রান তুলে। প্রথম ১০ ওভার শেষে বাংলাদেশের স্কোর ছিল ১ উইকেটে ৭০ রান।

কিন্তু পরের ১০ ওভারে ৬ উইকেটে হারিয়ে মাত্র ৫৭ রানে তুলতে পারে। শেষ চার ওভারে ২১ রান তুলতে হারায় ৪ উইকেট। শেষ পর্যন্ত তাই স্কোর কার্ডে বাংলাদেশের নামের পাশে ৮ উইকেটে ১২৭ রান জমা পড়ে।

শান্ত সর্বোচ্চ ৫৪ রান করেন। তার ৪৮ বলের ইনিংসে ছিল ৭টি চার। এছাড়া সৌম্য সরকার ১৭ বলে ২০ ও আফিফ হোসেন ২০ বলে অপরাজিত ২৪ রান করেন।

বাংলাদেশ জোড়ায় জোড়ায় উইকেট হারিয়ে চাপে পড়ে। ১১তম ওভারে সৌম্য ও সাকিবকে পর পর দুই বলে ফেরান শাদাব। তবে সাকিবের আউট ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। বলতে গেলে আম্পায়ারের বিস্ময়কর সিদ্ধান্তে শূন্য রানে আউট হতে হয়েছে সাকিবকে।

১৭তম ওভারেও বাংলাদেশ জোড়া উইকেট হারায়। মোসাদ্দেক ও নুরুল হাসানকে তুলে নেন শাহিন শাহ আফ্রিদি। তার আগে ১৪তম ওভারে ফিফটি করা শান্তকে ফিরিয়েছিলেন ইফতিখার আহমেদ।

শুরুতে লিটনকে ফিরিয়ে উইকেট উৎসব শুরু করা শাহিন আফ্রিদি ১৯তম ওভারে তাসকিনকে নিজের চতুর্থ শিকার বানান। শেষ ওভারে নাসুম ফেরেন হারিস রউফের বলে।

শাহিন আফ্রিদি সর্বাধিক ৪ উইকেট নিয়েছেন। ২ উইকেট নিয়েছেন শাদাব।

এই ম্যাচে পাকিস্তানের সামনেও বাংলাদেশের মতো সমীকরণ। জিতলেই নিশ্চিত হবে সেমিফাইনাল।

দৈনিক সরোবর/এমকে