ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

ঘরের মাঠে লজ্জার রেকর্ড ভারতের

স্পোর্ট ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৪:০৩ দুপুর  

বৃষ্টিতে প্রথম দিন ভেসে যাওয়া বেঙ্গালুরু টেস্টের দ্বিতীয় দিন মাঠে ম্যাচ গড়ার পর লজ্জার রেকর্ড গড়ল স্বাগতিকরা। কিউই পেসার ম্যাট হেনরি ও উইলিয়াম ও’রোর্কের বোলিং তোপে নিজেদের প্রথম ইনিংসে ভারত অলআউট হয়েছে মাত্র ৪৬ রানে। যা দেশের মাটিতে টেস্ট ইনিংসে ভারতের সর্বনিম্ন স্কোর।

প্রথম টেস্টের প্রথম দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর দ্বিতীয় দিন খেলতে নেমেই ধ্বস নামে। দ্রুত সবগুলো উইকেট হারিয়ে মাত্র ৪৬ রানে অলআউট হয় ভারত। যেটি টেস্টে ভারতের তৃতীয় সর্বনিম্ন স্কোর। আর ঘরের মাঠে সর্বনিম্ন।

টস জিতে ব্যাট করতে নেমে উইকেটের মিছিল শুরু হয় ভারতের। ৩১ ওভার ২ বলে সবগুলো উইকেট হারিয়ে ফেলে তারা। পুরো ইনিংসে কেবল দুজন ব্যাটার স্পর্শ করতে পেরেছেন দুই অঙ্ক। ওপেনার জায়সাওয়াল ১৩ ও পাঁচে ব্যাট করতে নামা ঋশভ পন্থ করেন ২০ রান।  

নিউজিল্যান্ডের হয়ে বল হাতে আলো ছড়ান ম্যাট হেনরি। ১৩ ওভার ২ বলে ১৫ রান খরচায় তিনি নেন পাঁচটি উইকেট। একইসঙ্গে পূর্ণ করেন ক্যারিয়ারের ১০০ উইকেট। ১২ ওভারে ২২ রান দিয়ে ৪ উইকেট শিকার করেন উইলিয়াম ও’রউরকে। বাকি উইকেট নেন টিম সাউদি।

কিউই পেসারদের তোপে ভারতের শুরুটা হয় বিবর্ণ। টিম সাউদির বলে বোল্ড হয়ে ফেরেন রোহিত শর্মা। তার ব্যাট থেকে আসে ২ রান। বিরাট কোহলি মাঠে নেমে টিকতেও পারেননি। ডাক মেরে সাজঘরে ফেরেন তিনি। একই পথে হাঁটেন সরফরাজ খানও। কিছুক্ষণ থিতু হওয়া ইয়াশাসবি জায়সাওয়ালকে উইলিয়াম। ১৩ রানে ফেরেন তিনি।

বাকিদের আসা যাওয়ার মাঝে কেবল থিতু হন ঋশভ পন্থ। এদিকে লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনও শূন্য রানে ফিরে ভারতকে নিয়ে যান লজ্জার রেকর্ডের কাছে। অবশ্য নিজেদের সর্বনিম্ন সংগ্রহ ইতোমধ্যে পার করে ফেলেছেন তারা। এর মধ্যে ৪৯ বলে ২০ রানে ফেরেন পন্থ। আর বুমরাহ ফেরেন ১ রানে।  

শেষদিকে মোহাম্মদ সিরাজ ও কুলদ্বীপ যাদবের জুটি ৩০ বলে ৬ রান করে। পঞ্চাশের আগেই সবগুলো উইকেট বিলিয়ে দেয় ভারত।

১৯৮৭ সালে দিল্লি টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৫ রানে অলআউট হয়েছিল ভারত। এতদিন এটিই ছিলো দেশের মাটিতে নিজেদের সর্বনিম্ন টেস্ট ইনিংস।

দৈনিক সরোবর/এমই