ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

‘শুধু হার-জিতই দেখেন, শিক্ষা-উন্নতি দেখেন না’

স্পোর্ট ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৪, ০৭:৩৫ বিকাল  

বাংলাদেশ দলের ফিল্ডিং কোচ নিক পোথাস ভারতের বিপক্ষে তাদেরই মাটিতে অনুষ্ঠেয় সিরিজ জয়-পরাজয়ের পাল্লায় মাপতে চান না। তার মতে, এই সিরিজে অনেক শিক্ষনীয় দিক আছে। ভারতের মাটিতে অনেক বাঘা বাঘা দল এসেও ঘাবড়ে যায়। তিনি মনে করেন, ভারতে সিরিজ খেলতে পারাই অনেক বড় প্রাপ্তি।

শনিবার হায়দরাবাদে তিন ম্যাচের টি-২০ সিরিজের শেষটা খেলতে নামবে বাংলাদেশ। অপেক্ষাকৃত নতুন দলের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ শান্তদের। ওই ম্যাচে নিয়ে সংবাদ সম্মেলনে পোথাস বলেন, আপনারা শুধু ভালো-মন্দ, হার-জিতটাই দেখেন। কিন্তু আমরা এটাকে একেবারেই ভিন্নভাবে দেখি। আমরা বিশ্বের সেরা দল ভারতের বিপক্ষে খেলছি, আমরা যদি প্রাপ্তি মাপি তাহলে দেখা যাবে অনেক দেশেরই ভারতে খারাপ সিরিজ যায়। আমরা কতটা শিখছি সেটা দেখতে হবে, ভবিষ্যদের দিকে তাকাতে হবে।

ভারতে সিরিজ খেলতে পারাটা বাংলাদেশের জন্য ভাগ্য বলেও মন্তব্য করেছেন পোথাস। এছাড়া সাকিব-মাহমুদউল্লাহ অধ্যায়ের সমাপ্তি হচ্ছে, এটাও মাথায় রাখতে বলেন তিনি। তবে মেহেদী মিরাজের পারফরম্যান্স বিচারের ভার দিলে জানান, তিনি স্রেফ এই দলের ফিল্ডিং কোচ। 

প্রোটিয়া কোচ নিক পোথাস বলেন, ভারতে আসলে আপনার চোখ সর্বদা খোলা রাখতে হবে। কারণ ভারত চোখে  আঙুল দিয়ে উন্নতির জায়গা দেখিয়ে দেবে। শিক্ষাটা ঠিকঠাক গ্রহণ করতে হবে। কারণ এই শিক্ষাই আপনাকে পরে ভালো খেলতে সহায়তা করবে। আমাদের ভারতে ফিল্ডিংটা কিন্তু দারুণ হয়েছে। কারণ প্রতিপক্ষ ফিল্ডিংয়ে প্রভাব রাখতে পারেনি। কিন্তু ব্যাটিং-বোলিংয়ের সময় ভারত আপনাকে অসম্ভব চাপে ফেলে দেবে। কারণ তাদের দক্ষতা ওই পর্যায়ের। 

শুধু ভারত সিরিজের ব্যর্থতার দিকে না তাকিয়ে গত এক বছরে বাংলাদেশ দলের সাফল্য দেখার পরামর্শও দিয়েছেন নিক পোথাস। বাংলাদেশ পাকিস্তানে প্রথমবার সিরিজ জিতেছে, নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে-টি-২০ জিতেছে, এগুলো উন্নতির চিত্র বলে মন্তব্য করেন তিনি, ‘কাল কী হয়েছে তা আমরা খুব ভালো জানি, এখন কী হচ্ছে তাও জানি, শুধু গত ১২ মাসে আমাদের অর্জনটা স্বীকার করি না। এই এক বছরে আমাদের অনেক উন্নতি হয়েছে এবং সেটা কোন জাদুর বড়ি খেয়ে হয়নি।’

দৈনিক সরোবর/এমই