ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

হাথুরুসিংহেকে বরখাস্ত করল বিসিবি

স্পোর্ট ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৪, ০৪:৩৮ দুপুর  

দেশের ক্ষমতার পটপরিবর্তনের পর চাকরি ঝুলে গিয়েছিল টাইগার হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহের। বিসিবি সভাপতি হিসেবে নাজমুল হাসান পাপনের জায়গায় ফারুক আহমেদ বিসিবি সভাপতি হওয়ার পরই মনে করা হচ্ছিল চন্ডিকা হাথুরুসিংহের বাংলাদেশ-অধ্যায় শেষ হওয়া ছিল সময়ের ব্যাপার। পাকিস্তান সিরিজের সাফল্যে ভারত সফরে হাথুরুকে সুযোগ দিলেও এখন আর থাকা হচ্ছে না তাঁর। চাকরি গেল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের। 

আজ বিকেলে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে হাথুরুকে ছাঁটাইয়ের খবরটি নিশ্চিত করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি ফারুক আহমেদ। তিনি বলেন, ‘দ্রুততম সিদ্ধান্তে বরখাস্ত করা হলো হাথুরুকে।’

বিসিবি সভাপতি আরো বলেন, আন্তর্জাতিক ক্রীড়া ব্যক্তিত্ব হিসেবে যেহেতু খবরটা দেশের বাইরে যাবে, আন্তর্জাতিক আইন মেনে ৪৮ ঘণ্টা নোটিশ করেছি। এটা ইমিডিয়েট এফেক্টে সাসপেন্ড, এরপর বিদায়।

হাথুরুর বিকল্প হিসেবে ফিল সিমন্সকে প্রায় ১০০ দিনের চুক্তিতে অন্তবর্তীকালীন কোচ হিসেবে চূড়ান্ত করা হয়েছে।  তিনি ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি পর্যন্ত বাংলাদেশ দলের সঙ্গে কাজ করবেন। এখনই লম্বা সময়ের জন্য তাঁকে চাইছে না বিসিবি।

জুলাইয়ের ছাত্র অভ্যুত্থানের পর বিসিবি সভাপতির দায়িত্বে এসে হাথুরুকে ছাঁটাইয়ের ইঙ্গিত আগেই দিয়েছিলেন ফারুক। যদিও হাথুরুর চুক্তির মেয়াদ ছিল ফেব্রুয়ারিতে পাকিস্তানে হতে যাওয়া চ্যাম্পিয়নস ট্রফি হওয়া পর্যন্ত। গত সেপ্টেম্বরের শুরুতে রাওয়ালপিন্ডিতে স্বাগতিক পাকিস্তানকে প্রথমবার হোয়াইটওয়াশ করার পর চাকরি বাঁচাতে যে আশা আলো দেখেছিলেন লঙ্কান কোচ সেটি নিভে গেছে ভারত সফরে টানা ব্যর্থ হওয়ার পরই। দুই টেস্ট সিরিজের পর টি-টোয়েন্টিতেও বাজেভাবে হেরে দেশে ফিরেছেন নাজমুল হোসেন শান্তরা। এরপরই গুঞ্জন ডালপালা মেলে, চাকরি যেতে পারে হাথুরুর। আজ আনুষ্ঠানিকভাবে সেটিই জানিয়ে দিলেন ফারুক আহমেদ। 

বাংলাদেশ দলের সঙ্গে প্রথম মেয়াদে হাথুরু কাজ করেন ২০১৪ সালের মে থেকে ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত। সেবার দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষে নিজেই পদত্যাগপত্র পাঠিয়ে দেন বিসিবিকে। আর এবার আরেকটি দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে তাঁকে মেয়াদ শেষের আগেই বরখাস্ত করল বিসিবি। 

প্রথম মেয়াদে ওয়ানডে ক্রিকেটে বেশ সাফল্য পায় বাংলাদেশ। ঘরের মাঠে টেস্টে ইংল্যান্ড, অস্ট্রেলিয়াকে যেমন হারায়, শ্রীলঙ্কার মাঠে শ্রীলঙ্কাকে টেস্টে হারানোর স্বাদ পায় বাংলাদেশ। দ্বিতীয় মেয়াদে হাথুরু বাংলাদেশের দায়িত্ব নিয়েছিলেন গত বছরের ফেব্রুয়ারি থেকে। এই মেয়াদে তাঁর কোচিংয়ে বাংলাদেশ ওয়ানডে বিশ্বকাপে ভালো করতে না পারলেও টি-টোয়েন্টি বিশ্বকাপে ওঠে সুপার এইটে। পাকিস্তানের বিপক্ষে পাকিস্তানকে টেস্টে ধবলধোলাই করাও তাঁর বড় সাফল্য। গত বছর দেশের মাঠে টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশও হাথুরুর মেয়াদে। নিউজিল্যান্ডের মাঠে প্রথম টি-টোয়েন্টি ও ওয়ানডে জয়ের সঙ্গে দেশের মাঠে টেস্টে নিউজিল্যান্ডকেও হারানোর অভিজ্ঞতা আছে তাঁর সময়ে। 

সাফল্যের পিঠে ব্যর্থতাও নেহাত কম নয়, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে বাজে পারফরম্যান্স, যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ হার, ওয়ানডেতে দেশের মাঠে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ হার, শ্রীলঙ্কার কাছে ঘরের মাঠে ধবলধোলাই হওয়ার ঘটনা আছে। তাঁর সময়ে দলে খেলোয়াড়দের মধ্যে বিভক্তি প্রকট আকার ধারণ করে। তামিম ইকবালের আকস্মিক অবসর ও তাঁর আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকায় হাথুরুর দায় আছে বলে অভিযোগ। গত বিশ্বকাপ চলার সময় নাসুম আহমেদের চড় মারার অভিযোগও তাঁর বিরুদ্ধে।

দৈনিক সরোবর/এমই