ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সুরিয়াকুমারকে থামালেন মাহমুদউল্লাহ

স্পোর্ট ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৪, ০৯:০৬ রাত  

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ১৪.৩ ওভারে ২০৬/৩

নতুন স্পেলে বোলিংয়ে ফিরে জুটি ভাঙলেন মুস্তাফিজুর রহমান। স্লোয়ার শর্ট ডেলিভারিতে পুল খেলার চেষ্টায় টাইমিং করতে পারেননি সাঞ্জু স্যামসন। ডিপ মিড উইকেটে সহজ ক্যাচ নেন শেখ মেহেদি হাসান।

১১ চার ও ৮ ছক্কায় মাত্র ৪৭ বলে ১১১ রান করেন স্যামসন। তার বিদায়ে ভাঙল সুরিয়াকুমার ইয়াদাভের সঙ্গে তার ১৭৩ রানের দ্বিতীয় উইকেট জুটি। ভারতের হয়ে এর চেয়ে বড় জুটি আছে আর মাত্র দুটি।

ক্রিজে নতুন ব্যাটসম্যান রিয়ান পারাগ। ৩৩ বলে ৭১ রানে অপরাজিত সুরিয়াকুমার।

১৪ ওভারে ভারতের সংগ্রহ ২ উইকেটে ২০১ রান।

সুরিয়া-স্যামসন জুটির রেকর্ড

১৪তম ওভারে মুস্তাফিজুর রহমানের প্রথম বলে বাউন্ডারি মারলেন সাঞ্জু স্যামসন। একই সঙ্গে হয়ে গেল বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ জুটির রেকর্ড।

১৩.১ ওভারে ভারতের সংগ্রহ ১ উইকেটে ১৯৪ রান। দ্বিতীয় উইকেটে মাত্র ৬৭ বলে ১৭১ রানের জুটি স্যামসন ও সুরিয়াকুমার ইয়াদাভের।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় উইকেটেই ১৬৮ রানের জুটি গড়েছিলেন কুইন্টন ডি কক ও রাইলি রুশো।

৪০ বলে স্যামসনের সেঞ্চুরি

১৩তম ওভারে শেখ মেহেদি হাসানের প্রথম বল সোজা বাউন্ডারিতে পাঠালেন সাঞ্জু স্যামসন। মাত্র ৪০ বলে তিনি পৌঁছে গেলেন শতরানের ঠিকানায়।

ভারতের হয়ে এর চেয়ে কম বলে সেঞ্চুরি আছে শুধু রোহিত শার্মার, ৩৫ বলে শ্রীলঙ্কার বিপক্ষে।

৩৩ ম্যাচের ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি করার পথে ৯ চারের সঙ্গে ৮টি ছক্কা মেরেছেন স্যামসন।

২৩ বলে সুরিয়াকুমারের ফিফটি

প্রথম দুই ম্যাচে তেমন কিছু করতে না পারা সুরিয়াকুমার ইয়াদাভ জ্বলে উঠলেন শেষ ম্যাচে। মাত্র ২৩ বলে তিনি স্পর্শ করলেন ফিফটি। ক্যারিয়ারের ২১তম ফিফটি করতে ৬ চারের সঙ্গে ৩টি ছক্কা মারেন ভারত অধিনায়ক।

১১ ওভারে ভারতের সংগ্রহ ১ উইকেটে ১৬৬ রান। সুরিয়াকুমার ২৫ বলে ৫৮ ও সাঞ্জু স্যামসন ৩৭ বলে ৯৫ রানে অপরাজিত। জুটির সংগ্রহ ৫৩ বলে ১৪৩ রান।

৪৩ বলে জুটির একশ, ১০ ওভারে ভারতের ১৫২

দশম ওভারে রিশাদ হোসেন আক্রমণে ফিরতেই দ্বিতীয় বল ছক্কায় ওড়ালেন সাঞ্জু স্যামসন। মাত্র ৪৩ বলে পূর্ণ হলো সুরিয়াকুমার ইয়াদাভের সঙ্গে তার জুটির একশ রান।

এরপর রিশাদের বাকি চার বলে আরও চারটি ছক্কা মারেন স্যামসন। মাত্র ১০ ওভারেই দেড়শ ছুঁয়ে ফেলে ভারত।

১০ ওভারে ভারতের সংগ্রহ ১ উইকেটে ১৫২ রান। স্যামসন ৩৫ বলে ৯২ ও সুরিয়াকুমার ইয়াদাভ ২১ বলে ৪৮ রানে অপরাজিত। দুজনের জুটির সংগ্রহ ৪৭ বলে ১২৯ রান।

ফ্লাডলাইট বিভ্রাটে খেলা বন্ধ

নবম ওভার চলাকালে বন্ধ হয়ে গেল মাঠের একটি ফ্লাডলাইট। তাই আপাতত বন্ধ খেলা। এই সময়ে পানি বিরতি ডেকেছেন আম্পায়াররা।

৮.৩ ওভারে ভারতের সংগ্রহ ১ উইকেটে ১১৯ রান। সাঞ্জু স্যামসন ২৭ বলে ৬০ ও সুরিয়াকুমার ইয়াদাভ ২০ বলে ৪৭ রানে অপরাজিত। দুজনের জুটির সংগ্রহ ৩৯ বলে ৯৬ রান।

২২ বলে স্যামসনের ফিফটি

পাওয়ার প্লে শেষ হওয়ার পর আক্রমণে এলেন রিশাদ হোসেন। প্রথম দুই বলে বাউন্ডারির পর তৃতীয় বল ছক্কায় ওড়ালেন সাঞ্জু স্যামসন। মাত্র ২২ বলে তিনি ছুঁয়ে ফেললেন ফিফটি। বাংলাদেশের বিপক্ষে ভারতের কোনো ব্যাটসম্যানের এটিই দ্রুততম পঞ্চাশ।

ক্যারিয়ারের তৃতীয় ফিফটি ছুঁতে ৮ চারের সঙ্গে ২টি ছক্কা মারেন স্যামসন।

৭ ওভারে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৯৭ রান। স্যামসন ২৩ বলে ৫২ ও সুরিয়াকুমার ইয়াদাভ ১৫ বলে ৩৬ রানে অপরাজিত।

সুরিয়া-স্যামসন জুটির পঞ্চাশ, পাওয়ার প্লেতে ১ উইকেট ৮২

আভিশেক শার্মাকে দ্রুত ফেরালেও স্বস্তিতে নেই বাংলাদেশ। ঝড়ো ব্যাটিংয়ে মাত্র ২২ বলে পঞ্চাশছোঁয়া জুটি গড়েছেন সুরিয়াকুমার ইয়াদাভ ও সাঞ্জু স্যামসন। পাওয়ার প্লেতে ৮২ রান করেছে ভারত।

দ্বিতীয় ওভারে তাসকিন আহমেদের শেষ চার বলে চারটি চার মারেন স্যামসন। পরের ওভারে আভিশেকের উইকেট নিলেও একটি করে চার-ছক্কা হজম করেন তানজিম হাসান।

চতুর্থ ওভারে আক্রমণে এসে একটি করে চার-ছক্কায় ১২ রান দেন মুস্তাফিজুর রহমান। পরের ওভারে আসে ১৬ রান। আর পাওয়ার প্লের শেষ ওভারে তানজিমের শেষ চার বলে তিনটি চারের পর ছক্কা মারেন সুরিয়াকুমার।

সুরিয়াকুমার ১৩ বলে ৩৫ ও স্যামসন ১৯ বলে ৩৭ রানে অপরাজিত।

পঞ্চম ওভারে ভারতের পঞ্চাশ

প্রথম ম্যাচের মতো শেষটিতেও পাওয়ার প্লের ভেতরেই পঞ্চাশ পূর্ণ করল ভারত। পঞ্চম ওভারের দ্বিতীয় বলে লেগ বাই থেকে পাওয়া বাউন্ডারিতে পঞ্চাশ পূর্ণ হয় তাদের।

৫ ওভারে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৬৩ রান। সুরিয়াকুমার ইয়াদাভ ৯ বলে ১৭ ও সাঞ্জু স্যামসন ১৭ বলে ৩৬ রানে অপরাজিত।

বাংলাদেশের ব্যর্থ রিভিউ

তানজিম হাসানের ইয়র্কার লেংথ ডেলিভারি ব্যাটে লাগাতে পারলেন না সুরিয়াকুমার ইয়াদাভ। পেছনের পায়ে লাগার পর জোরাল আবেদনে সাড়া দিলেন না আম্পায়ার। কিছুক্ষণ আলোচনা করে রিভিউ নিলেন নাজমুল হোসেন শান্ত।

রিপ্লেতে দেখা যায়, বল পিচ করেছে লেগ স্টাম্প লাইনের বেশ বাইরে। বৃথা যায় বাংলাদেশের প্রথম রিভিউ।

এক বল পর ফাইন লেগ দিয়ে ছক্কা মেরে রানের খাতা খোলেন ভারত অধিনায়ক। শেষ বলে বাউন্ডারি মেরে বাংলাদেশের হতাশা আরও বাড়ান তিনি।

৩ ওভারে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৩৫ রান। সুরিয়া ৪ বলে ১০ ও সাঞ্জু স্যামসন ১০ বলে ২০ রানে অপরাজিত।

প্রথম বলেই তানজিমের আঘাত

তৃতীয় ওভারে আক্রমণে এসে প্রথম বলেই উইকেট নিলেন তানজিম হাসান। শর্ট বলে পুল করতে গিয়ে শর্ট মিড উইকেটে শেখ মেহেদি হাসানের হাতে ধরা পড়লেন আভিশেক শার্মা। ৪ বলে ৪ রান করে ফিরলেন বাঁহাতি ওপেনার।

ক্রিজে নতুন ব্যাটসম্যান সুরিয়াকুমার ইয়াদাভ। ২.১ ওভারে ভারতের সংগ্রহ ১ উইকেটে ২৩ রান।

আগের ওভারে তাসকিন আহমেদের শেষ চার বলে চারটি বাউন্ডারি মারেন ৯ বলে ১৯ রানে অপরাজিত থাকা সাঞ্জু স্যামসন।

ফেরার ম্যাচে প্রথম ওভারেই মেহেদি

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচের পর আবার একাদশে ফিরলেন শেখ মেহেদি হাসান। ওই ম্যাচের মতো এবারও প্রথম ওভারেই তাকে বোলিংয়ে আনলেন নাজমুল হোসেন শান্ত।

এ নিয়ে ৪৯ ইনিংসের ক্যারিয়ারে ১৮ বার প্রথম ওভার বোলিং করলেন মেহেদি। পঞ্চম বলে বাউন্ডারিসহ ওভারে মোট ৭ রান দিলেন তিনি।

আরেকটি বড় রানের ম্যাচের অপেক্ষা

পিচ রিপোর্টে আভিনাব মুকুন্দ বলেছেন, 'এটি খুবই বড় রানের ভেন্যু। দুই পাশের বাউন্ডারি ৬৩ ও ৬৮ মিটার। সামনের সীমানা ৭৭ মিটার। আগের রাতের বৃষ্টির কারণে কিছুটা নরম মনে হচ্ছে উইকেট, হালকা আর্দ্রতাও রয়েছে। উইকেটটি লাল ও কালো মাটির মিশ্রনে বানানো। তবু উইকেটটি পুরোপুরি ব্যাটিং সহায়ক। বোলারদের জন্যও কিছুটা সহায়তা থাকবে।'

ভারতের একাদশে এক পেসার

সিরিজের শুরু থেকেই বাংলাদেশের তিন পেসারের বিপরীতে দুজন বিশেষজ্ঞ পেসার নিয়ে খেলছে ভারত। শেষ ম্যাচের একাদশ থেকে তারা সরিয়ে নিল আরও একজনকে।

একমাত্র বিশেষজ্ঞ পেসার হিসেবে একাদশে রইলেন শুধু মায়াঙ্ক ইয়াদাভ। এছাড়া দুই পেস অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও নিতিশ কুমার রেড্ডি আছেন দলে।

বাঁহাতি পেসার আর্শদিপ সিংকে বিশ্রাম দিয়ে লেগ স্পিনার রাভি বিষ্ণইকে নিয়েছে ভারত।

ভারত একাদশ: সুরিয়াকুমার ইয়াদাভ, আভিশেক শার্মা, সাঞ্জু স্যামসন, রিঙ্কু সিং, হার্দিক পান্ডিয়া, রিয়ান পারাগ, নিতিশ কুমার রেড্ডি, ওয়াশিংটন সুন্দার, ভারুন চক্রবর্তী, রাভি বিষ্ণই, মায়াঙ্ক ইয়াদাভ।

বাংলাদেশের একাদশে জোড়া পরিবর্তন

জয়ের খোঁজে শেষ ম্যাচের একাদশে দুটি পরিবররন করেছে বাংলাদেশ। বাদ দেওয়া হয়েছে জাকের আলি ও মেহেদী হাসান মিরাজকে।

দুজনের জায়গায় সুযোগ পেয়েছেন স্পিন অলরাউন্ডার শেখ মেহেদি হাসান ও বাঁহাতি টপ-অর্ডার ব্যাটসম্যান তানজিদ হাসান।

বাংলাদেশ একাদশ: নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, পারভেজ হোসেন, তানজিদ হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, শেখ মেহেদি হাসান, তাসকিন আহমেদ, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান।

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

প্রথম ম্যাচের মতো শেষটিতেও টস হারলেন নাজমুল হোসেন শান্ত। টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেন সুরিয়াকুমার ইয়াদাভ।

ভারত অধিনায়ক বলেছেন, শেষ দিকে শিশিরের উপদ্রব থাকতে পারে। তাই বোলারদের চ্যালেঞ্জ জানানোর জন্য আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

শান্ত বলেছেন, টস জিতলে তিনি আগে বোলিংই করতেন। তাই টসের সিদ্ধান্তে খুশি তিনি।

মাহমুদউল্লাহর ক্যারিয়ার

২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে শুরু করা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে এখন পর্যন্ত ১৪০টি ম্যাচ খেলেছেন মাহমুদউল্লাহ। শনিবার ১৪১তম ম্যাচ খেলে ইতি টানবেন ৩৮ বছর বয়সী ব্যাটসম্যান।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এর চেয়ে বেশি ম্যাচ খেলেছেন শুধু রোহিত শার্মা (১৫৯) ও পল স্টারলিং (১৪৭)। জর্জ ডকরেল খেলেছেন ঠিক ১৪১ ম্যাচ।

১৪০ ম্যাচে ১২৯ ইনিংস ব্যাটিং করে এখন পর্যন্ত ২ হাজার ৪৩৬ রান করেছেন মাহমুদউল্লাহ। বাংলাদেশের হয়ে এর চেয়ে বেশি রান শুধু সাকিব আল হাসানের (২ হাজার ৫৫১), তবে সবচেয়ে বেশি ৭৭টি ছক্কা মাহমুদউল্লাহর।

মাহমুদউল্লাহর বিদায়ী ম্যাচে সান্ত্বনার জয়ের খোঁজ

প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ জয়ের আশা শেষ হয়ে গেছে আগেই। শেষ ম্যাচ থেকে প্রাপ্তি হতে পারে শুধুই সান্ত্বনার জয়। আরেকটি কারণে বিশেষ এই ম্যাচ। মাহমুদউল্লাহ আগেই ঘোষণা দিয়েছেন, জাতীয় দলের হয়ে এটিই তার শেষ টি-টোয়েন্টি ম্যাচ।

হায়দরাবাদের রাজীব গান্ধী ক্রিকেট স্টেডিয়ামে শনিবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে খেলা। এই ম্যাচ দিয়েই ১৭ বছরের বেশি সময়ের টি-টোয়েন্টি ক্যারিয়ারে ইতি টানবেন বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান।

গোয়ালিয়রের পর দিল্লিতে ভারতের কাছে পাত্তা পায়নি বাংলাদেশ। ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ে একছত্র দাপট দেখিয়েছে স্বাগতিকরা। সিরিজ জয় নিশ্চিত হওয়ায় শেষ ম্যাচের একাদশে তাই কিছু পরিবর্তন আনতে পারে তারা।

দৈনিক সরোবর/এমই