ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

পদ শূন্য হচ্ছে না আত্মগোপনে থাকা পরিচালকদের

স্পোর্ট ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ০৮, ২০২৪, ০৬:৪৮ বিকাল  

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গঠনতন্ত্র অনুযায়ী, পরপর তিন সভায় বিশেষ কোনো কারণ ছাড়া উপস্থিত না থাকলে ক্রিকেট বোর্ডে তার পরিচালক পদ বাতিল হওয়ার নিয়ম। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নতুন কমিটি ইতোমধ্যে তিনটি বোর্ড সভা করে ফেলেছে। তবু আইনের মারপ্যাঁচে সরকার পতনের পর আত্মগোপনে চলে যাওয়া পরিচালকদের পদ শূন্য হচ্ছে না! কেননা তাদের অনেকেই অসুস্থতার কারণে ছুটি নিয়েছেন। 

ফারুক আহমেদের নেতৃত্বে নতুন বোর্ড গঠনের পর জাতীয় ক্রীড়া পরিষদ কোটার মাধ্যমে দুজন পরিচালক কেবল বোর্ডে এসেছেন। একজন ফারুক আহমেদ নিজে, অন্যজন নাজমুল আবেদীন ফাহিম। এদের বদলে বাদ পড়েছেন আহমেদ সাজ্জাদুল আলম ববি ও জালাল ইউনুস। ফারুক আহমেদ দায়িত্ব গ্রহণের পর গত দেড় মাস অতিবাহিত হয়েছে। এই সময়ে পরিচালকদের কাছে দায়িত্ব বণ্টনও করা যায়নি। বোর্ডে পরিচালকদের অভাব থাকার কারণেই স্ট্যান্ডিং কমিটি বণ্টন করা যাচ্ছে না। সব কমিটি জোড়াতালির মাধ্যমে চলছে। ফাহিম সিনহা, নাজমুল আবেদীন ফাহিম, আকরাম খান, ইফতেখার আহমেদ মিঠু, কাজী ইনাম আহমেদ, মাহবুব আনামরা দায়িত্ব সামলাচ্ছেন। 

দেশের রাজনৈতিক পটপরিবর্তনের পর বিসিবির সাবেক সভাপতি নাজমুল হাসান পাপনের পাশাপাশি আত্মগোপনে থাকা পরিচালকদের মধ্যে আছেন- নাঈমুর রহমান দুর্জয়, ইসমাইল হায়দার মল্লিক, ওবেদ নিজাম, তানভীর আহমেদ টিটু, আ জ ম নাছির উদ্দিন, গাজী গোলাম মোর্ত্তজা, শেখ সোহেলসহ অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম, নজীব আহমেদ, এনায়েত হোসেন সিরাজ, মঞ্জুর কাদের, মঞ্জুরুল আলম। 

মূলত আইনের ফাঁকফোকরের জন্যই পরিচালকদের শূন্যস্থান পূরণ করা যাচ্ছে না। এ ব্যাপারে বিসিবি সভাপতি ফারুক আহমেদ বলেছেন, একটা ইমার্জেন্সি মিটিংসহ চারটি মিটিং হয়েছে। এখন সময় এসেছে যারা নেই তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার। এ মুহূর্তে তাদের জায়গায় আমরা কাউকে নিতে পারছি না। কারণ জেলা পর্যায়ের কমিটিগুলো ভেঙে দেওয়া হয়েছে, এখন পর্যন্ত নতুন কমিটি করেনি। ক্লাবগুলো এখনও অগোছালো। নির্বাচন করতে চাইলে পদ খালি হতে হবে, নির্বাচন ওভাবেই করতে হবে। ওই জায়গাগুলো পূরণ করার জন্য আরো কিছু সময় লাগবে।

যারা আছেন তাদের দিয়েই কোনও রকমে দায়িত্ব সামলাচ্ছে বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। এ প্রসঙ্গে ফারুক বলেছেন, আমরা ডিরেক্টর যারা আছি, তারা কিন্তু ২টি, ৩টি, ৪টি করে বিভাগ দেখছি। কমিটি পুনর্গঠন করতে চেয়ারম্যান, মেম্বার সেক্রেটারি, মেম্বারও দরকার। ওই ধরনের লোকবল এখন নেই। তবে কমিটি না করলেও কাজ থেমে নেই। আমরা কাজ করে যাচ্ছি।
 
দৈনিক সরোবর/এমই