ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সাফের শিরোপা ধরে রাখতে নতুন মুখ নিয়ে অভিযানে বাংলাদেশ

স্পোর্ট ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২৪, ০৬:৩৭ বিকাল  

দুই বছর আগে উইমেন’স সাফ জয়ী দলের মুকুট ধরে রাখার অভিযানে এবার অনেকেই নেই। কোচের ডাগআউটেও এসেছে পরিবর্তন, গোলাম রব্বানী ছোটনের জায়গায় পিটার জেমস বাটলার। প্রবল সংশয় ছিল কৃষ্ণা রানী সরকারকে নিয়েও, তবে চোট কাটিয়ে শঙ্কার মেঘ সরিয়ে দলে ফিরেছেন এই ফরোয়ার্ড।

নেপালের কাঠমাণ্ডুর দশরথ স্টেডিয়ামে আগামী ১৭ অক্টোবর শুরু হবে দক্ষিণ এশিয়ার মেয়েদের ফুটবলের সর্বোচ্চ আসর। ২০ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে গ্রুপ পর্বের পথচলা শুরুর পাশাপাশি শিরোপা ধরে রাখার মিশনও শুরু করবে বাংলাদেশ।

সে লক্ষ‍্যে মঙ্গলবার নেপালের উদ্দেশে রওনা দেবে দল। সোমবার ২৩ জনের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছেন বাটলার। এই ইংলিশ কোচের দলে এসেছে একাধিক পরিবর্তন।

গত আসরে বাংলাদেশের অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার পথে টানা চার ম্যাচ ক্লিনশিট রেখেছিলেন রূপনা চাকমা। ফাইনালে নেপালের বিপক্ষে ৩-১ ব্যবধানে জেতা ম্যাচে প্রথম গোল হজম করেছিলেন তিনি। গতবার সেরা গোলরক্ষকের পুরস্কার পাওয়া রূপনা যথারীতি এবারও দলের প্রথম পছন্দ; তার সাথে আছেন বয়সভিত্তিক সাফে পোস্টে আলো ছড়ানো ইয়ারজান বেগম ও মিলি আক্তার।

রক্ষণে চেনা মুখের ভিড়ে নেই কেবল আঁখি খাতুন। সাফ জয়ের পর অবসরে চলে যাওয়া এই ডিফেন্ডার পাড়ি জমিয়েছেন চিনে। গতবার রক্ষণ সামলানো মাসুরা পারভিন, শিউলি আজিম, নিলুফা ইয়াসমিন নীলা, শামসুন্নাহার সিনিয়রদের সাথে এবার নতুন সুযোগ পেয়েছেন কোহাতি কিসকু, আফিদা খন্দকারেরা।

মাঝমাঠের ‘নিউক্লিয়াস’ এবার মনিকা চাকমা ও মারিয়া মান্দা জুটি। এবারও তাদের সঙ্গী ইস্টবেঙ্গলে খেলে আসা সানজিদা আক্তার। গত সাফে চার গোল করা সিরাত জাহান স্বপ্না আচমকা অবসর নেওয়ায় আক্রমণভাগে এবার দায়িত্ব বেশি সাবিনা খাতুন, কৃষ্ণা রানী সরকারদের ওপর।

দুই বছর আগে পাওয়া ঐতিহাসিক অর্জনে সবচেয়ে বেশি অবদান ছিল সাবিনার। অধিনায়ক ও ফরোয়ার্ড দুই পরিচয়ে তিনি ছিলেন উজ্জ্বল। ৮ গোল করে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা হওয়ার পাশাপাশি সেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছিলেন এই তারকা।

৪ গোল করেছিলেন কৃষ্ণাও। তবে পায়ের পাতার চোটে দীর্ঘদিন ভোগার পর গত মে মাসে তার ফেইসবুক স্ট্যাটাসে টনক নড়ে বাফুফে কর্তাদের। ভারতে চিকিৎসা নেওয়ার পর এখনও শতভাগ ফিটনেস ফিরে না পেলেও এই ফরোয়ার্ডে আস্থা রেখেছেন বাটলার।

সাবিনা ও কৃষ্ণার সাথে আক্রমণভাগে আছেন সাগরিকা। গত জুলাইয়ে ভুটানের বিপক্ষে অভিষেক তিনি রাঙিয়েছিলেন হ্যাটট্রিক উপহার দিয়ে।

সাফের স্কোয়াডে নতুন মুখ ৯ জন। ইয়ারাজান, কোহাতি কিসকু, আফিদা খন্দকার, মুনকি আক্তার, আইরিন আক্তার, মাতসুশিমা সুমাইয়া, সাগরিকা, মিলি আক্তার ও শাহেদা আক্তার রিপা- প্রথমবারের মতো জায়গা পেয়েছেন সাফের দলে।

গতবারের দল থেকে নেই আঁখি খাতুন, সিরাত জাহান স্বপ্না, মার্জিয়া, সোহাগী কিসকু, সাজেদা খাতুন, আনুচিং মোগিনী, ইতি রানী ও সাথী বিশ্বাস।

চূড়ান্ত দল: রূপনা চাকমা, ইয়ারজান বেগম, মিলি আক্তার, মাসুরা পারভীন, কোহাতি কিসকু, আফিদা খন্দকার, নিলুফা ইয়াসমিন নীলা, শামসুন্নাহার সিনিয়র, শিউলি আজিম, মনিকা চাকমা, মারিয়া মান্দা, মুনকি আক্তার, স্বপ্না রানী, আইরিন আক্তার, মাতসুশিমা সুমাইয়া, শাহেদা আক্তার রিপা, ঋতুপর্না চাকমা, তহুরা খাতুন, শামসুন্নাহার জুনিয়র, সাবিনা খাতুন, কৃষ্ণা রানী সরকার, সানজিদা আক্তার, সাগরিকা।

দৈনিক সরোবর/এমই