ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রে উৎপাদন শুরু

দিনাজপুর প্রতিনিধি

 প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৪, ০৩:৪৪ দুপুর  

তিন দিন বন্ধ থাকার পর দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রে আবারও আংশিকভাবে উৎপাদন শুরু হয়েছে। বৃহস্পতিবার রাত ৮টা থেকে এই কেন্দ্রের ১ নম্বর ইউনিটের উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী আবু বকর সিদ্দিকী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বৃহস্পতিবার বিকাল ৫টা থেকে এই কেন্দ্রের ১ নম্বর ইউনিটটি চালু করা হয়। রাত সাড়ে ৮টা থেকে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ শুরু হয়। শুরুতেই ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন এই ইউনিট থেকে ৬০ থেকে ৭০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।

যান্ত্রিক ত্রুটির কারণে ১ নম্বর ইউনিটটি গত ৭ সেপ্টেম্বর বন্ধ হয়ে যায়। ৯ সেপ্টেম্বর ২৭৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন তৃতীয় ইউনিটিও বন্ধ হয়ে যায়।

এদিকে ২০২০ সালের নভেম্বর মাস থেকে এই কেন্দ্রের ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন দ্বিতীয় ইউনিটটি বন্ধ রয়েছে ওভার হোল্ডিং কাজের জন্য। ফলে গত ৯ সেপ্টেম্বর তৃতীয় ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যাওয়ার মাধ্যমে এই কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়। এ অবস্থায় কেন্দ্রটি থেকে কোনও বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হচ্ছিল না। এতে করে লোডশেডিংয়ের মাত্রা বেড়ে যায় পুরো দেশে।

ওই সময়ে কেন্দ্রের দায়িত্বপ্রাপ্তরা এক সপ্তাহের মধ্যে এক নম্বর ইউনিটটি চালু করার কথা বলেছিলেন। এর আগেই এই ইউনিটটি চালু করেছে কর্তৃপক্ষ। দ্রুত সময়ের মধ্যে তৃতীয় ইউনিটটিও চালুর কথা জানিয়েছে কর্তৃপক্ষ। ইলেক্ট্রো হাইড্রোলিক ওয়েল পাম্পের ত্রুটির কারণে তিন নম্বর ইউনিটটি বন্ধ করে রাখা হয়েছে।

দৈনিক ‍ৃসরোবর/এএস