ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

দীর্ঘক্ষণ কম্পিউটার ব্যবহারে চোখের যেসব সমস্যা হয়

সরোবর ডেস্ক

 প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৪, ০৪:১৮ দুপুর  

করোনামহামারীকালে কম্পিউটারের কাজ বেড়েছে বহুগুণে। আর তাছাড়াও যুগের সাথে তাল মিলিয়ে বেশিরভাগ কাজই হয় কম্পিউটারে। তবে দীর্ঘক্ষণ কম্পিউটার বা ল্যাপটপের সামনে বসে থাকলে সরাসরি প্রভাব পড়ে চোখে। বর্তমানে ওয়ার্ক ফ্রম হোমের দৌলতে ৮ ঘণ্টার কাজের সময় কখন যে ১০ ঘণ্টায় পৌঁছায় তার হিসেব থাকে না। এক্ষেত্রে বাড়তে পারে চোখের সমস্যা। যাদের দৈনন্দিন জীবনশৈলীতে এই অভ্যাসগুলো যুক্ত আছে তাদের চোখে একাধিক সমস্যা দেখা দিতে পারে। যেমন-

>> চোখে জ্বালা করা।
>> হঠাৎ চোখ থেকে পানি পড়া।
>> চোখ লাল হয়ে যাওয়া।
>> চোখের চারপাশে ব্যথা হওয়া।
>> চোখে চুলকানি দেখা দেওয়া।
>> রাতে চোখে ঝাপসা দেখা।
>> প্রায়ই মাথাব্যথা হওয়া।
>> চোখের চারপাশ বা নিচে ফুলে যাওয়া।

চোখের সমস্যা এড়াতে করণীয়

১. কাজের প্রয়োজনে যারা দীর্ঘক্ষণ কম্পিউটার ব্যবহার করেন তারা কাজের ফাঁকে বিরতি নিয়ে মাঝে মধ্যে চোখে পানি দিন। সারাদিনে কয়েকবার এমনটি করুন। তবে চোখে খুব জোরে পানির ঝাপটা দেবেন না। আস্তে আস্তে ঠান্ডা পানি দিয়ে যত্ন করে চোখ ধুয়ে নিন।

২. অনেকক্ষণ স্ক্রিন দেখলে মাথাব্যথার সমস্যা বাড়তে পারে। তাই কাজের ফাঁকে বিরতি নেওয়া জরুরি। চোখ বন্ধ করে বিশ্রামের প্রয়োজনও আছে। কাজ করতে করতে মাথা ধরে গেলে টানা আর কাজ না করে একটু চোখ বন্ধ করে বিশ্রাম নিন।

৩. ২০-২০-২০ রুল মেনে চলুন। প্রতি ২০ মিনিট অন্তর স্ক্রিন থেকে চোখ তুলে ২০ ফুট দূরত্বে থাকা কোনো জিনিসের দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকুন। দিনে কয়েকবার এই নিয়ম অনুসরণ করুন, উপকার মিলবে।

৪. অন্ধকারে বসে কম্পিউটার ব্যবহার করা উচিত নয়। একই নিয়ম প্রযোজ্য টিভি ও মোবাইলের ক্ষেত্রেও। ঘর অন্ধকার করে টিভি, কম্পিউটার, মোবাইল দেখলে ওইসব ডিভাইস থেকে যে আলো বের হয় তা সরাসরি চোখের উপর পড়ে ও এর প্রভাব বেশ মারাত্মক।

তাই সতর্ক থাকুন। এর পাশাপাশি চোখে সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। প্রয়োজনে ব্যবহার করতে হবে চশমা। অবহেলা করল চলবে না। সূত্র: এবিপি লাইভ

দৈনিক সরোবর/এমই