ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

বিশ্বজুড়ে অচল মাইক্রোসফটের বিভিন্ন পরিষেবা

সরোবর ডেস্ক

 প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৪, ০৫:১৫ বিকাল  

প্রযুক্তি আর ইন্টারনেটের এই যুগে মাঝেমধ্যেই বিভিন্ন বহুল ব্যবহৃত পরিষেবা বা প্ল্যাটফর্মকে অচল হতে দেখা যায়। এবার এই তালিকায় নাম লেখাল প্রসিদ্ধ প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট!

বিশ্বজুড়ে অচল হয়ে পড়ল মাইক্রোসফটের বিভিন্ন পরিষেবা। মাইক্রোসফট ৩৬৫ স্যুট, টিমস, আউটলুকসহ মাইক্রোসফটের বিভিন্ন পরিষেবা ব্যবহার করতে গিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন অনেক ব্যবহারকারী। 

মাইক্রোসফট ৩৬৫ সফ্টওয়্যার স্যুটে ওয়ার্ড এবং এক্সেল ছাড়াও আরো অনেক টুল অন্তর্ভুক্ত রয়েছে। মাইক্রোসফট ইতোমধ্যে তাদের সমস্যার কথা স্বীকার করেছে। এর আগে, জুলাইয়ের শুরুতে ক্রাউডস্ট্রাইক আপডেটের কারণে মাইক্রোসফট উইন্ডোজ দ্বারা চালিত লাখ লাখ কম্পিউটারে সমস্যা দেখা দিয়েছিল। বিশ্বজুড়ে একাধিক ল্যাপটপে হঠাৎ করেই ব্লু স্ক্রিন অব ডেথ-এর সমস্যা দেখা দিয়েছিল।

একটি এক্স পোস্টে মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়েছে, আমরা একটি গুরুতর সমস্যা নিয়ে তদন্ত করছি, এই সমস্যার কারণে অনেক ব্যবহারকারী মাইক্রোসফটের একাধিক সেবা ব্যবহার করতে পারছেন না। আরো তথ্য এবং আরো আপডেটের জন্য দয়া করে অ্যাডমিন সেন্টারে MO888473 কোডনেমের পোস্ট দেখুন।

মাইক্রোসফট আরো বলেছে, আমরা নেটওয়ার্ক টেলিমেট্রি এবং আমাদের নেটওয়ার্কিং অবকাঠামোতে করা সাম্প্রতিক পরিবর্তনগুলো পরীক্ষা করছি। উপরন্তু, আমরা কারণ বোঝার জন্য একটি থার্ড পার্টি আইএসপির সঙ্গে কাজ করছি। 

এর কিছুক্ষণ পরেই মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়, আমরা নিশ্চিত হয়েছি যে, থার্ড পার্টি আইএসপির করা একটি পরিবর্তনের কারণে এই সমস্যা হয়েছে। আইএসপি পরিবর্তনটি সঠিক কাজ‌ করেনি এবং আমরা এখন সমস্যা ঠিক করার কাজ করছি। লেটেস্ট আপডেটের জন্য https://status.cloud.microsoft ওয়েবসাইটে ভিজিট করুন।

ডাউনডিটেক্টরের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত মাইক্রোসফট ৩৬৫ নিয়ে ২০ হাজারের বেশি মানুষ সমস্যার কথা জানিয়েছে। এছাড়া প্রায় চার হাজার ব্যবহারকারী মাইক্রোসফট টিমস অ্যাপে সমস্যার কথা জানিয়েছেন।

দৈনিক সরোবর/এমই