add

ঢাকা, বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

চুল পড়া বন্ধে যেভাবে মধু ব্যবহার করবেন 

সরোবর ডেস্ক 

 প্রকাশিত: এপ্রিল ০৬, ২০২৪, ০৫:২৭ বিকাল  

মধু, অত্যন্ত উপকারি একটি প্রাকৃতিক উপাদান। অগণিত রোগের চিকিৎসায় এটি ব্যবহার করা হয়। কেবল শরীরের জন্য নয়, রূপচর্চায়ও দারুণ কার্যকরী এটি। চুলের সমস্যা সমাধানে মধু দারুণ কাজ করে। 

চুল পড়া বন্ধ করতে কাজে লাগাতে পারেন মধু। তবে তা কীভাবে ব্যবহার করবেন সেটি অনেকেই জানেন না। চলুন জেনে নিই বিস্তারিত- 

প্রাকৃতিক হাইলাইটস মধু

রঙ করা চুল বর্তমানে দারুণ জনপ্রিয়। তবে রঙে থাকা রাসায়নিক চুলের ক্ষতি করতে পারে। তাই অনেকে এই রঙ এড়িয়ে চলুন। মধুতে বিশেষ কিছু উপাদান থাকে যা ধীরে ধীরে চুলের রঙ হালকা করতে সাহায্য করে। অর্থাৎ প্রাকৃতিকভাবে চুল হাইলাইটস করতে কার্যকর মধ্য। এটি চুল পড়া কমায়।

মধুর কন্ডিশনার

এক মগ পানিতে আধা কাপ মধু মিশিয়ে নিন। এতে প্রাকৃতিক কন্ডিশনার তৈরি হবে। শ্যাম্পু করার পর চুল আলতো করে মুছে নিন। তারপর এই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে নিন। এরপর চুলে আর পানি লাগাবেন না। এতে চুল হবে নরম আর ঝকঝকে।

মধু-অলিভ অয়েলের হেয়ার প্যাক

অলিভ অয়েলের আর মধু মিশিয়ে তৈরি করতে পারেন হেয়ার প্যাক। এজন্য প্রথমে অলিভ অয়েল গরম করুন। এতে দুই টেবিল চামচ মেশান। এই মিশ্রণ চুলে ভালো করে ম্যাসাজ করুন। ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। তবে এটি স্ক্যাল্পে না লাগানোই ভালো। 

মধু-ডিমের হেয়ার প্যাক

দুটো ডিম ভেঙে অল্প ফেটিয়ে নিন। এতে দুই টেবিল চামচ মধু যোগ করুন। চুল ভালো করে আঁচড়ে নিয়ে কয়েকটি ছোট ছোট সেকশনে ভাগ করে নিন। তারপর হেয়ার ব্রাশের সাহায্যে পুরো হেয়ার প্যাক চুল আর স্ক্যাল্পে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

মধু-টক দইয়ের হেয়ার প্যাক

চুল কোমল করতে ব্যবহার করতে পারেন মধু আর টক দইয়ের হেয়ার প্যাক। এটি চুলের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। দূর করে চুলের রুক্ষতা। আধা কাপ টক দইয়ে সিকি কাপ মধু মেশান। এই মিশ্রণটি চুলে ২০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে এলে শ্যাম্পু করে নিন।

চুলের যত্নে নিয়মিত মধু কাজে লাগাতে পারেন। এতে চুল থাকবে কোমল, ঝলমলে। সেসঙ্গে কমবে চুল পড়ার হার।

দৈনিক সরোবর/বি কে