ঢাকা, রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

নরসিংদীতে ৩৩১ পলাতক কয়েদিদের আত্মসমর্পণ

নরসিংদী প্রতিনিধি

 প্রকাশিত: জুলাই ২৫, ২০২৪, ০৪:১৮ দুপুর  

আদালতে আত্মসমর্পণ করেছেন নরসিংদী জেলা কারাগার থেকে পালিয়ে যাওয়া ৩৩১ জন। গত তিনদিনে তারা আত্মসমর্পণ করেছেন। আর কারাগার থেকে লুট হওয়া ৩৯টি অন্ত্র ও ১১শ গুলি উদ্ধার করেছে পুলিশ।

বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এ তথ্য নিশ্চিত করেন নরসিংদী জেলা প্রশাসক (ডিসি) ড. বদিউল আলম।

এ সময় তিনি জানান, বুধবার নরসিংদী কারাগার থেকে পালিয়ে যাওয়া ১৯০ কয়েদি আদালতের মাধ্যমে আত্মসমর্পণ করেছেন। এনিয়ে পালিয়ে যাওয়া ৩৩১ কয়েদি আত্মসমর্পণ করেছেন। বর্তমানে কারাগারে নিরাপত্তায় ক্যাম্প নিয়োজিত রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আর জেলার প্রতিটি ইউনিয়নের ওয়ার্ডে ওয়ার্ডে মাইকিং করা হচ্ছে, যেন কয়েদিরা নিকটস্থ থানা, কারাগার বা আদালতে আত্মসমর্পণ করেন।

জানা গেছে, দেশে চলমান সহিংসতার মধ্যে দুর্বৃত্তরা শুক্রবার (১৯ জুলাই) বিকেলে নরসিংদী জেলা কারাগারে ভাঙচুর, অগ্নিসংযোগ, অস্ত্র ও গুলি লুট করে ৮২৬ আসামি ছেড়ে দেয়। এরই মধ্যে সোমবার (২২ জুলাই) জেলা প্রশাসন কারাগার থেকে পলায়নকারী সব কারাবন্দিকে আত্মসমর্পণের নির্দেশ প্রদান করে গণবিজ্ঞপ্তি জারি করে। এরই পরিপ্রেক্ষিতে কয়েদিরা আইনজীবীদের মাধ্যমে কারাগারে আত্মসমর্পণ করেন।  

নরসিংদী জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট কাজী নাজমুল ইসলাম বলেন, কয়েদিরা আইনজীবীদের মাধ্যমেই কারাগারে থাকেন। ঘটনার পর থেকেই আইনজীবীরা কয়েদির সঙ্গে যোগাযোগ করে আইনের আশ্রয়ে নিয়ে আসার জন্য কাজ করছেন। আমাদের ডাকে সাড়া দিয়ে তারা আত্মসমর্পণ করছেন। আমরা আশাবাদী ধীরে ধীরে আরো কয়েদিরা আত্মসমর্পণ করবেন।

দৈনিক সরোবর/এএস