ঢাকা, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

গাজায় নিহতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৪, ১১:৩৫ দুপুর  

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে জানায়, গত বছরের ৭ অক্টোবর থেকে বর্বর ইসরায়েলি বাহিনীর হামলায় এ পর্যন্ত ৪০ হাজার ৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।এতে আহত হয়েছেন  ৯২ হাজার ৪০১ জন।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে তেলআবিবে ইতিহাসের স্মরণকালের ভয়াবহ হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামলায় ১ হাজার ২০০ জন নিহত হয় এবং ২৫০ জনকে জিম্মি করে নিয়ে যায় হামাস। হামাসের এ হামলার পর ইসরায়েলি গোয়েন্দা বাহিনীর সক্ষমতা নিয়ে প্রশ্ন ওঠে। শেষ পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার আত্মমর্যাদা রক্ষার্থে গাজায় পাল্টা হামলার নির্দেশ দেন। সেই থেকে চলমান হামলায় গাজায় ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। 

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় ৪০ জন নিহত হয়েছেন। ফলে গাজায় নিহতের সংখ্যা ৪০ হাজার ৫ জনে পৌঁছেছে। এ ছাড়া আহতের সংখ্যা বেড়ে পৌঁছেছে ৯২ হাজার ৪০১-এ।

আন্তর্জাতিক সংস্থাগুলো জানিয়েছে, গাজায় নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। এদের বড় অংশ নারী ও শিশু।

ইউরো-মেডিটারেনিয়ান হিউম্যান রাইটস মনিটর এক প্রতিবেদনে জানায়, গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় প্রায় ১৭ হাজার ফিলিস্তিনি শিশু নিহত হয়েছে। তাদের মধ্যে প্রায় ২ হাজার ১০০ জনই দুই বছরের কম বয়সী।

এদিকে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় ইসরায়েলিদের ভূমি দখল রোধে আন্তর্জাতিক সম্প্রদায়কে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। ফিলিস্তিনি পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ইসরায়েলিরা অবৈধভাবে ভূমি দখল করে ভবন নির্মাণ করছে। অধিকৃত পশ্চিম তীরে তাদের দখলদারিত্ব ঠেকাতে আন্তর্জাতিক পদক্ষেপ জরুরি। ইসরায়েলি বাহিনী একের পর এক ফিলিস্তিনিদের ভূমি দখল করে নিচ্ছে এবং জেরুজালেম থেকে এসব এলাকা পৃথক করার চেষ্টা করছে। এ অবস্থায় ইসরায়েলের এমন কর্মকাণ্ড রুখে দিতে এবং চলমান সমস্যা সমাধানে দুই রাষ্ট্র গঠনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

দৈনিক সরোবর/কেএমএএ