ঢাকা, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

সংবিধানের পঞ্চদশ সংশোধনী কেন অবৈধ নয় জানতে চেয়েছে হাইকোর্ট

সরোবর প্রতিবেদক  

 প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৪, ০৩:৪৯ দুপুর  

বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকারের বিধান বাতিল করে সংবিধানের পঞ্চদশ সংশোধনী কেন অবৈধ হবে না জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। ২০১১ সালে সংবিধানে এই সংশোধনীটি আনা হয়। তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাতিল ছাড়াও ঐ সংশোধনীতে বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানকে 'জাতির জনক' হিসেবে স্বীকৃতি দেয়া হয়। এছাড়া সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসনের সংখ্যা ৪৫ টি থেকে বাড়িয়ে ৫০ টি করা হয়।

সোমবার বিচারপতি নাঈমা হায়দারের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন। আট সপ্তাহের মধ্যে রাষ্ট্রপক্ষকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। বেসরকারি সংস্থা সুজনের নির্বাহী পরিচালক বদিউল আলম মজুমদারের করা এক রিট আবেদনের শুনানি শেষে এই রুল জারি করা হয়।

রিটের প্রাথমিক শুনানিতে আইনজীবীরা বলেন, পঞ্চদশ সংশোধনী সংবিধানের বিভিন্ন ধারা ও মূল কাঠামোর পরিপন্থী। এর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে দলীয় সরকারের অধীনে নির্বাচনের বিধান করা হয়েছে।

রুলের শুনানিতে আইনজীবীরা বলেন, এর ফলে কৌশলে গণতন্ত্রকে ধ্বংস করা হয়েছে। বিচার ব্যবস্থায় এক ধরনের হস্তক্ষেপের পরিস্থিতি তৈরি হয়েছে সরকারের। একইসাথে সংবিধানের মৌলিক কাঠামোটা পরিবর্তন করে দিয়েছে এ সংশোধনী।

অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান পরে সাংবাদিকদের বলেন, এই সংশোধনীতে স্থগিতাদেশ দেয়ার ক্ষেত্রে আমরা আপত্তি জানিয়েছি।

আইন মন্ত্রণালয়, আইন সচিব ও সচিবালয়ের সচিব সহ সংশ্লিষ্টদের এই রিটে বিবাদী করা হয়। তথ্যসূত্র: বিবিসি নিউজ বাংলা

দৈনিক সরোবর/এএস