ঢাকা, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

হামাসের হামলায় ২২ ইসরায়েলি নিহত, যুদ্ধ ঘোষণা

সরোবর ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ০৭, ২০২৩, ০৬:১২ বিকাল  

অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলকে লক্ষ্য করে চালানো হামাসের রকেট হামলায় ২২ ইসরায়েলি নিহত হয়েছে। এরপরই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু যুদ্ধ ঘোষণা করেছেন। স্থানীয় গণমাধ্যমগুলো এ তথ্য দিয়েছে।

ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস এই হামলার দায় স্বীকার করেছে। অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি সেনাদের বেড়ে চলা হামলা ও হত্যাযজ্ঞের জবাব দিতে তারা এই হামলা চালায় বলে জানিয়েছে।

রকেট হামলার পর ইসরায়েলের বিভিন্ন অঞ্চলে বিস্ফোরণের শব্দ শোনা যায়। ইসরায়েলের জরুরি পরিষেবা বিভাগ জানিয়েছে, কমপক্ষে ২২ ইসরায়েলি মারা গিয়েছেন এবং দেশটির শত শত নাগরিককে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। হামাসের সশস্ত্র শাখা ইজাদ্দিন আল-কাসসাম ব্রিগেড জানিয়েছে, শনিবার তারা গাজা উপত্যকা থেকে অন্তত পাঁচ হাজার রকেট ছুড়েছে। হামাস ঘোষণা করেছে যে ইসরায়েলের বিরুদ্ধে তারা 'আল আকসা ফ্লাড' অভিযান শুরু করেছে।

হামাস এক বিবৃতিতে বলেছে, "কোনো জবাবদিহি ছাড়া ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের লাগামহীন অপরাধযজ্ঞের অবসান ঘটানোর সিদ্ধান্ত নিয়েছি, তাদের সময় শেষ।"

বিবৃতিতে হামাস আরো বলেছে, "আমরা অপারেশন আল-আকসা ফ্লাড শুরু করেছি এবং অভিযান শুরুর ২০ মিনিটের মধ্যেই পাঁচ হাজারের বেশি রকেট নিক্ষেপ করেছি।"

এদিকে ফিলিস্তিনিদের এ হঠাৎ হামলার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন যে দেশটি এখন যুদ্ধের মধ্যে আছে।

তিনি এক বিবৃতিতে বলেন, ইসরায়েলের নাগরিকরা, আমরা এখন যুদ্ধের মধ্যে আছি। এটা কোনো সামরিক অভিযান নয় বা সংঘাত নয়। আমরা এখন যুদ্ধ করছি।

এরপর নেতানিয়াহু ইসরায়েলি সেনাদের নির্দেশ দেন যেন সশস্ত্র ফিলিস্তিনিদের নির্মূল করা হয়। 

সূত্র : বিবিসি, আল-জাজিরা, ওয়াফা