ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

যুক্তরাষ্ট্রে ইহুদিদের ওপর হামলার ষড়যন্ত্র পাকিস্তানি তরুণের!

সরোবর ডেস্ক

 প্রকাশিত: সেপ্টেম্বর ০৭, ২০২৪, ০৭:০০ বিকাল  

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ইহুদিদের ওপর হামলার ষড়যন্ত্রের অভিযোগ উঠেছে পাকিস্তানি এক তরুণের বিরুদ্ধে। ইসরায়েলে গত বছরের ৭ অক্টোবর হামাস যে হামলা চালিয়েছিল তার বার্ষিকীতে তিনি এ পরিকল্পনা করছিলেন বলে অভিযোগ করা হয়েছে। 

সিএনএন লিখেছে, ২০ বছর বয়সী মুহাম্মদ শাহজেব খানের বিরুদ্ধে হামলার ষড়যন্ত্রের অভিযোগ এনেছে মার্কিন বিচার বিভাগ।

কৌঁসুলিদের ভাষ্য, আইএসআইএসের সমর্থনে শাহজেব এই হামলা চালাতে যাচ্ছিলেন। তিনি এক ছদ্মবেশী আইন প্রয়োগকারী কর্মকর্তাকে বলেছিলেন, তিনি নিউ ইয়র্ককে নিশানা করতে চান, কারণ ‘যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি ইহুদি’ সেখানে থাকে। শাহজেবের বিরুদ্ধে একটি বিদেশি সন্ত্রাসী সংগঠনকে বস্তুগত সহায়তা চেষ্টার অভিযোগ আনা হয়েছে। বুধবার কানাডায় গ্রেপ্তারের পর শুক্রবার এই অভিযোগ আনা হয়।

ইহুদিদের অভয় জানিয়ে অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এক বিবৃতিতে বলেন, ওই তরুণ আগামী ৭ অক্টোবরের দিকে নিউ ইয়র্ক সিটিতে সন্ত্রাসী হামলার পরিকল্পনা এঁটেছিলেন বলে অভিযোগ করা হয়েছে। আইএসের নামে যত বেশি সম্ভব ইহুদি মানুষকে হত্যা করা তার লক্ষ্য ছিল।

সিএনএন লিখেছে, কানাডায় বসবাসকারী শাহজেব ২০২৩ সালের নভেম্বরে এনক্রিপ্টেড মেসেজিং একটি অ্যাপে আইএসআইএসের প্রতি সমর্থন জানিয়ে আলাপ শুরু করেন দুই ব্যক্তির সঙ্গে। এই ব্যক্তিরা যে ছদ্মবেশী আইন প্রয়োগকারী কর্মকর্তা ছিলেন তা জানা ছিল না শাহজেবের।

আদালতের নথি অনুযায়ী, শাহজেব ওই কর্মকর্তাদের বলেছিলেন যে, তিনি আইএসআইএসের ‘সত্যিকারের অফলাইন সেল’ তৈরির চেষ্টা করছেন। এই সেল কোনো এক শহরের ইহুদি প্রতিষ্ঠানগুলোকে নিশানা করবে। ওই পাকিস্তানি তরুণ হামলার জন্য ওই কর্মকর্তাদের আগ্নেয়াস্ত্র কেনার নির্দেশ দিয়েছিলেন বলেও নথিতে উল্লেখ আছে। গত ৪ সেপ্টেম্বর কানাডা থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টার সময় ওই পাকিস্তানি তরুণ তিনটি গাড়ি ব্যবহার করেছিলেন। যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্ত থেকে প্রায় ১২ মাইল দূরে তাকে আটকে দেওয়া হয় বলে জানিয়েছে মার্কিন বিচার বিভাগ। 

সিএনএন লিখেছে, শাহজেব ওই কর্মকর্তাদের বলেছিলেন, তিনি ৭ বা ১১ অক্টোবর হামলা চালাতে চান। কারণ ৭ অক্টোবর তারা অবশ্যই বিক্ষোভ করবে এবং ১১ অক্টোবর ইয়োম কিপপুর (ইহুদিদের ছুটির দিন)।

কৌঁসুলিরা অভিযোগ করেন, ব্রুকলিনের একটি ইহুদি কেন্দ্রে হামলা চালানোর বিষয়ে গত অগাস্টের মধ্যে সিদ্ধান্ত নেন শাহজেব।

সিএনএন লিখেছে, বিপুল সংখ্যক ইহুদি বসবাসের কারণে নিউ ইয়র্কে ইহুদিদের লক্ষ্যবস্তু করা সহজ বলে মনে করেছিলেন শাহজেব। তিনি ছদ্মবেশী কর্মকর্তাদের বলেছিলেন, এমনকি আমরা যদি কোনো আয়োজনে আক্রমণ নাও করি, আমরা সহজেই অনেক ইহুদিকে নিশানা করতে পারব। লক্ষ্যবস্তু ঠিক করার পর সীমান্ত অতিক্রম করে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে এক মানব পাচারকারীকে শাহজেব অর্থ দিয়েছেন বলেও অভিযোগ আছে। সূত্র: সিএনএন, রয়টার্স 

দৈনিক সরোবর/এএস