ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ইসরায়েলি হামলায় মধ্য সিরিয়ায় নিহত ১৪

সরোবর ডেস্ক

 প্রকাশিত: সেপ্টেম্বর ০৯, ২০২৪, ০৭:৫৫ বিকাল  

সিরিয়ার মধ্যাঞ্চলে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় চার সেনাসহ অন্তত ১৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৪৩ জন। সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, রবিবার (৮ সেপ্টেম্বর) রাত সাড়ে ১১ টার দিকে সিরিয়ার বেশ কয়েকটি এলাকায় হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হামলায় হামা প্রদেশের একটি মহাসড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কয়েকটি ভবনে আগুন ধরে গেছে। এছাড়া পশ্চিম হামাস প্রদেশের মেসাফ শহরের একটি বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্রে হামলা চালানো হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

এছাড়া সিরিয়ায় অস্ত্র তৈরির একটি কারখানায়ও হামলা চালিয়েছে ইসরায়েল। ওই কারখানায় ইরানি মিলিশিয়া এবং বিশেষজ্ঞরা কাজ করেতেন। উপকূলীয় শহর টার্তুসের আশেপাশেও হামলার খবর দিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নিরাপত্তা কর্মকর্তা সানাকে জানিয়েছেন, লেবাননের আকাশসীমা থেকে সিরিয়ার বেশ কয়েকটি সামরিক স্থাপনার ওপর বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। তিনি আরো জানায়, সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কিছু ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। তবে ইসরায়েলি সামরিক বাহিনী সিরিয়ায় তাদের অভিযানের বিষয়ে কোনও মন্তব্য করেনি।

সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ইসরায়েলি জেটগুলো সিরিয়ার আকাশসীমা এড়ানোর জন্য লেবাননের আকাশসীমা থেকে হামলা চালিয়েছে, যেখানে রাশিয়া ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বাহিনী কাজ করছে। মাস্যাফের সরকারি হাসপাতালের পরিচালক জানান, হতাহতরা বেশিরভাগই বেসামরিক নাগরিক।

তবে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, ইসরায়েলি হামলায় এক পুরুষ ও তার সন্তানসহ তিনজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। তারা একটি গাড়িতে ছিলেন। এছাড়া হামলায় চার সেনা নিহত হয়েছে। তাদের নাম-পরিচয় জানা যায়নি। বাকী হতাহতদেরও পরিচয় পাওয়া যায়নি বলে উল্লেখ করেছে যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষক সংস্থাটি। 

সিরিয়ায় ১৩ বছর ধরে চলা গৃহযুদ্ধে এ পর্যন্ত কয়েকশ বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। বিশেষ করে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে এসব হামলা চালায় তারা। ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হয়।

গত ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। তখন থেকে সিরিয়ায়ও ইসরায়েলি বিমান হামলা তীব্র হয়েছে।

দৈনিক সরোবর/এএস