ঢাকা, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

হিমালয়ের মেরা পর্বতশৃঙ্গ থেকে স্কি-জাম্প করে গিনেস রেকর্ড

সরোবর ডেস্ক 

 প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৪, ০৭:১৯ বিকাল  

ব্রিটিশ নাগরিক ৩৪ বছর বয়সী জশুয়া ব্রেগমেন হিমালয়ের মেরা পর্বতশৃঙ্গ থেকে স্কি-জাম্প করে নতুন গিনেস রেকর্ড গড়লেন। ১৮ হাজার ৭৫৩ ফুট উঁচু পর্বতশৃঙ্গ থেকে স্কি-জাম্প করে পুরোনো রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি। এর আগে ফ্রান্সের ম্যাথিয়াস জিরোর রেকর্ড ২০১৯ সালে ১৪ হাজার ৩০১ ফুট উঁচু থেকে স্কি করে রেকর্ড গড়েছিলেন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে শুক্রবার এ রেকর্ড উল্লেখ করা হয়। 

জশুয়া ব্রেগমেন নতুন এই রেকর্ড গড়তে নিজের দলের সঙ্গে দুই সপ্তাহের বেশি সময় প্রস্তুতি নিয়েছেন। এর মধ্যে রয়েছে পর্বতারোহণ, ঝাঁপ দেওয়ার জায়গায় স্কি করে নেওয়া, একেবারে উঁচু জায়গায় ক্যাম্প বানিয়ে অবস্থান করা এবং স্কি করার পথে থাকা আবর্জনা পরিষ্কার করা। পর্বতশৃঙ্গ থেকে এভাবে স্কি করাটা ‘স্কি-বেস জাম্পিং’ নামে পরিচিত। স্কি-বেস জাম্পিং মূলত স্কি এবং বেস জাম্পিং খেলার সমন্বিত রূপ। নেপালে প্রতিবছর কয়েক হাজার শিশু পাচারের শিকার হয়ে থাকে। জশুয়ার দল এই চ্যালেঞ্জটা নিয়েছিল মূলত,এই মানবপাচারের বিষয়ে জনসচেতনতা তৈরি করতে। 

তিনি বলেন, এই রেকর্ড গড়ার পেছনে চ্যালেঞ্জ ছিল অক্সিজেন স্বল্পতা, মাথাব্যথা এবং প্রায় ৬ হাজার মিটার উঁচুতে ঘুমানোর মতো দূরহ কাজ। শরীর দুর্বল হয়ে পড়েছিল। তথ্যসূত্র: এনডিটিভি 

দৈনিক সরোবর/এএস