ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১

‘মজুতদারি করে কারসাজি করলে কঠোর ব্যবস্থা’

সরোবর প্রতিবেদক

 প্রকাশিত: জুলাই ১৩, ২০২৪, ০৩:৪৭ দুপুর  

মজুতদারি করে কারসাজি করলে কঠোর ব্যবস্থা জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল হক টিটু বলেছেন, গত ছয় মাসে কেউ কোনো পণ্য মজুত করতে পারেনি। তিনি বলেন, কিছু পণ্যের দাম বৃদ্ধি সাময়িক। 

শনিবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এদিন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভবনে জাতীয় রফতানি ট্রফি অনুষ্ঠান সম্পর্কে জানাতে সংবাদ সম্মেলনে আসেন প্রতিমন্ত্রী।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, গত ছয় মাসে কেউ কোনো পণ্য মজুত করতে পারেনি। বর্তমানে ১৮টি জেলায় অতি বৃষ্টি হচ্ছে। এতে অনেক ফসলের জমি তলিয়ে গেছে। এতে কাঁচামরিচসহ সবজির দাম বেড়েছে। এ মূল্য বৃদ্ধি সাময়িক। মজুতদারি করে কেউ কারসাজি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

প্রতিমন্ত্রী জানান, বাজার নিয়ন্ত্রণে আলু, পেঁয়াজ আমদানির জন্য আইপি অনুমোদন দেওয়া হয়েছে। এখন ব্যবসায়ীরা চাইলে আমদানি করতে পারবেন।

টিটু বলেন, দাম বাড়ছে, সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানির চেষ্টা করছে। ভারতের নতুন সরকার দায়িত্ব নিয়েছে। এতে আমদানিতে সময় লাগছে। ভারতীয় পেঁয়াজ এলে দাম কমে যাবে। পাশাপাশি ভোজ্যতেলের জন্য ব্রাজিলের সঙ্গে আলোচনা করা হচ্ছে।

সাবেক এনবিআর কর্মকর্তা মতিউর রহমান প্রসঙ্গে তিনি বলেন, সব রাজা–মহারাজার সময়েই কিছু অসাধু কর্মকর্তা দুর্নীতি করে। এখনো তাই হচ্ছে। এসব ঘটনা প্রমাণিত হলে কঠোর ব্যবস্থাও নেওয়া হবে।

রপ্তানি তথ্য নিয়ে বাংলাদেশ ব্যাংক ও রপ্তানি ব্যুরোর দুই তথ্য প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, রপ্তানির হিসাব এনবিআর করে, রপ্তানি উন্নয়ন ব্যুরো শুধু তা প্রকাশ করে। এখন থেকে এনবিআরের পাশাপাশি সংশ্লিষ্ট রপ্তানিকারকদের সঙ্গে সরাসরি তথ্য নিয়ে কাজ করবে ইপিবির পরিসংখ্যান বিভাগ। তাহলে রপ্তানি তথ্য নিয়ে আর বিভ্রান্তি হবে না আগামীতে।

দৈনিক সরোবর/এএস