ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১

শেয়ারবাজারে দরপতন

সরোবর প্রতিবেদক

 প্রকাশিত: জুলাই ১১, ২০২৪, ০৬:২১ বিকাল  

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস শেয়ারবাজারে দরপতন হলো।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ঋণাত্মক হয়ে পড়ে। তবে প্রথম ঘণ্টার লেনদেন শেষ হওয়ার পর দাম কমার তালিকা থেকে কিছু প্রতিষ্ঠান বেরিয়ে আসে। এতে সূচকও ঊর্ধ্বমুখী হয়। তবে তা খুব বেশি সময় স্থায়ী হয়নি। বরং সকাল ১১টা ২০ মিনিটের পর বাজারে পতনের মাত্রা বেড়ে যায়।

লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দাম কমার তালিকাও বড় হয়। ফলে একদিকে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে। অন্যদিকে সবকটি মূল্য সূচকের বড় পতন দিয়ে দিনের লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে মাত্র ৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৩৪৩টি প্রতিষ্ঠানের। আর ১৮টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬১ পয়েন্ট কমে ৫ হাজার ৫০৬ পয়েন্টে নেমে গেছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ১ হাজার ২০৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৯৪২ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৬৬৪ কোটি ২৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৬৭ কোটি ২২ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৩০২ কোটি ৯৪ লাখ টাকা।

এই লেনদেনে সব থেকে বেশি অবদান রেখেছে সি পার্ল বিচ রিসোর্টের শেয়ার। কোম্পানিটির ২৪ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা স্যালভো কেমিক্যালের ২১ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লাভেলো আইসক্রিম, আলিফ ইন্ডাস্ট্রিজ, আফতাব অটোমোবাইল, ওয়াইম্যাক্স ইলেকট্রোড, গ্লোবাল হেবি কেমিক্যালস, সানলাইফ ইন্স্যুরেন্স এবং দেশবন্ধু পলিমার।

দৈনিক সরোবর/এএস