ঢাকা, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

গণতন্ত্রের প্রতি কমিটমেন্ট রক্ষা করেনি ভারত: ফখরুল

সরোবর প্রতিবেদক  

 প্রকাশিত: আগস্ট ২০, ২০২৪, ০৩:২২ দুপুর  

শেখ হাসিনাকে আশ্রয় দিয়ে গণতন্ত্রের প্রতি ভারত তার কমিটমেন্ট রক্ষা করেনি বলে মন্তব্য করেছেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আইনানুগভাবে এখন শেখ হাসিনাকে ফেরত দিয়ে আইনের হাতে সোপর্দ করুন, প্রচলিত আইন অনুযায়ী বিচার হবে।

মঙ্গলবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপি'র প্রতিষ্ঠাতা প্রয়াত জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন তিনি।

সদ্য দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিতে যুক্ত হওয়া মেজর অবসরপ্রাপ্ত হাফিজউদ্দিন আহমেদ এবং ডাক্তার এ জেড এম জাহিদ হোসেনকে নিয়ে  শ্রদ্ধা নিবেদন করতে জিয়ার সমাধিকে যান ফখরুলসহ দলটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

বিএনপি মহাসচিব বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে সরকারের পতন হয়েছে। শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়েছে। ভারত আশ্রয় দিয়েছে। এখন ভারতে বসে এই বিপ্লবকে নস্যাৎ করার চক্রান্ত শুরু হয়েছে। তবে দেশের মানুষ শেখ হাসিনার অপরাধ খাটো করে দেখে না। গত ১৫ বছরে গণতন্ত্র ধ্বংস করেছে, মানবাধিকার, আইনের শাসন ভুলুণ্ঠিত করেছে। ১৮ লাখ কোটি টাকা ঋণের বোঝা চাপিয়েছে, ১০০ মিলিয়ন ডলার পাচার করেছে। গণতন্ত্রের প্রতি ভারত তার কমিটমেন্ট রক্ষা করেনি।

মির্জা ফখরুল বলেন, অন্তর্বর্তীকালীন এই সরকারের প্রধান কাজ নির্বাচন করে জনগণের হাতে ক্ষমতা হস্তান্তর করা। তবে জঞ্জাল দূর করতে কিছু সময় দেয়া দরকার। সব সংস্কার করে এরপর নির্বাচনের আয়োজন করবেন আশা করছি।

বিএনপি মহাসচিব বলেন, অন্তর্বর্তীকালীন সরকার ১১ দিনে যে কাজ করেছে তা প্রশংসার যোগ্য। অবশ্যই স্থির হয়ে আরো কাজ করবেন।

এ সময় স্থায়ী কমিটির নতুন সদস্য হাফিজ উদ্দিন আহমেদ বলেন,আগামী দিনে বিএনপি দেশকে আরও এগিয়ে নিয়ে যাবে। বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তিনি।

হাফিজ উদ্দিন বলেন, ড. ইউনূস ও সরকারকে সর্বোতভাবে সহায়তা করবে বিএনপি। ১৬ বছর আগে বিএনপি সরকারবিরোধী আন্দোলন শুরু করেছিল, ছাত্ররা সেটি চূড়ান্ত পর্যায়ে নিয়ে গেছে। বিএনপিসহ ছাত্র জনতা সম্মিলিতভাবে এগিয়ে নেবে দেশকে।

বিএনপির এই নেতা বলেন, আগস্ট বিপ্লবে শেষ পর্যায়ে সেনাবাহিনী অগ্রণী ভূমিকা রেখেছে। ধন্যবাদ আগামীতেও কোনো স্বৈরাচার যেন স্থান না নিতে পারে সে বিষয়ে সজাগ থাকতে হবে।

স্থায়ী কমিটির নবনিযুক্ত আরেক সদস্য এ জেড এম জাহিদ হোসেন বলেন, যে দায়িত্ব দিয়েছেন আগামী দিনে সঠিকভাবে পালন করা হবে।

তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন করতে গিয়ে যারা গুম হয়েছেন তাদের খুঁজে বের করা হবে। অভ্যুত্থানে স্বৈরাচার পালিয়ে গেছে। নতুনভাবে মানুষ স্বাধীনতার স্বাদ পেয়েছে।

দৈনিক সরোবর/এএস