add

ঢাকা, সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১

৩৫ মাসের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স জুনে

সরোবর প্রতিবেদক 

 প্রকাশিত: জুলাই ০২, ২০২৪, ০১:৩২ দুপুর  

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, জুন মাসে ২ দশমিক ৫৪ বিলিয়ন রেমিট্যান্স এসেছে, যা ৩৫ মাসের মধ্যে সর্বোচ্চ। বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার ১১৮ টাকা ধরে) যার পরিমাণ প্রায় ২৯ হাজার ৯৯৫ কোটি টাকা। এর আগে একক মাস হিসাবে করোনাকালে সর্বোচ্চ রেকর্ড সৃষ্টি হয়েছিল। ২০২০ সালের জুলাই মাসে রেমিট্যান্স এসেছিল প্রায় ২ দশমিক ৬০ বিলিয়ন। একইভাবে ২০২৩-২৪ অর্থবছরে দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রেমিট্যান্স সংগ্রহ, ২৩ দশমিক ৯২ বিলিয়ন ডলার। তার আগে ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্সের রেকর্ড ছিল ২৪ দশমিক ৭৭ বিলিয়ন ডলার। সে হিসাবে এক বছরের ব্যবধানে রেমিট্যান্স বেড়েছে ২৩১ কোটি ডলার। বাংলাদেশ ব্যাংকের তথ্য বিশ্লেষণে এ চিত্র উঠে এসেছে। 

পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআইবি) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, অর্থ পাচারের কারণে দেশের রেমিট্যান্স কাঙ্ক্ষিত হারে বাড়ছে না। পাচারকারীরা বিদেশে রেমিট্যান্সের ডলার কিনে নিচ্ছে। আর বাংলাদেশে তা টাকায় পরিশোধ করছে। তাই রেমিট্যান্স বাড়াতে হলে হুন্ডির তৎপরতা থামাতে হবে। অর্থ পাচার থামানো গেলে রেমিট্যান্স দ্বিগুণ হবে। 

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত বছরের জুনে এসেছিল ১ দশমিক ৮৪ বিলিয়ন ডলারের প্রবাসী আয়। ২০২১ সালের জুনে এসেছিল ১ দশমিক ৯৫ বিলিয়ন ডলার। ২০১৯ ও ২০২০ সালের জুনে এসেছিল যথাক্রমে ১ দশমিক ৩৭ বিলিয়ন ও ১ দশমিক ৮৩ বিলিয়ন ডলার। আর বিদায়ী অর্থবছরের মে মাসে প্রবাসী আয় এসেছিল ১ দশমিক ৬৯ বিলিয়ন ডলার। 

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্যমতে, চলতি বছরের প্রথম তিন মাসে বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে কর্মী গেছেন ২ লাখ ২৬ হাজার ৮৩৭ জন। আর ২০২৩ সালে বাংলাদেশ থেকে রেকর্ড ১৩ লাখ ৫ হাজার ৪৫৩ জন কর্মী বিভিন্ন দেশে কাজের জন্য গেছেন। কিন্তু সেই অনুপাতে দেশের প্রবাসী আয় বাড়েনি। বর্তমানে সব মিলিয়ে বিদেশে অবস্থানকারী প্রবাসীর সংখ্যা ১ কোটি ৬৩ লাখ ২ হাজার ৩৬০ জন। যদিও রিক্রুটিং এজেন্সিগুলোর দাবি, প্রবাসী বাংলাদেশি ১ কোটি ৩০ লাখ। সে হিসাবে মে মাসে গড়ে ৩০ হাজারের বেশি হওয়ার কথা। 

দৈনিক সরোবর/এএল