ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

তামিমের পরিচালক হওয়ার গুঞ্জন, বিসিবির গঠনতন্ত্র কী বলে

স্পোর্ট ডেস্ক

 প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৪, ০৮:৫০ রাত  

জাতীয় দলের সাবেক অধিনায়ক তামিম ইকবাল বিসিবির পরিচালক হচ্ছেন এ নিয়ে জোর গুঞ্জন উঠেছে ক্রিকেটাঙ্গনে। বিসিবি পরিচালক হতে হলে থাকতে হয় কাউন্সিলরশিপ, এরপর নির্বাচনী ধাপ পেরিয়ে বোর্ড কর্তা হওয়া। তামিম এখনও বাংলাদেশের ক্রিকেটার, আনুষ্ঠানিকভাবে অবসরও নেননি। সেই প্রেক্ষিতে তামিমের বিসিবি পরিচালক হওয়ার বিষয়টি অনেকটাই ‘গাছে কাঠাল গোফে তেল’ দেওয়ার মতো বিষয়। 

তামিম ক্রিকেট মাঠে ফিরবেন নাকি বিসিবি পরিচালক হবেন মাসখানেক ধরেই এ নিয়ে ক্রিকেট মহলে আলোচনা চলছে। তামিম এখনও ক্রিকেট খেলতে পারেন এমন ধারণা পোষণ করেছেন নতুন বোর্ড সভাপতি ফারুক আহমেদ। আবার তামিম ইকবালের সাম্প্রতিক কিছু কর্মকাণ্ড বোর্ড পরিচালক হওয়ারও ইঙ্গিত বহন করছে। বিশেষ করে গতকাল জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে বোর্ড সভাপতির বৈঠকে তামিমের উপস্থিতিও সেই গুঞ্জন আরো বাড়িয়ে দিয়েছে।

প্রথমত বিষয়টা বিসিবির হাতে

তামিম যদি সত্যিই বোর্ড পরিচালক হতে চান সেক্ষেত্রে বেশ কিছু আনুষ্ঠানিকতা ও ধাপ পেরিয়ে আসতে হবে। প্রথমত বর্তমান শূন্য হওয়া পরিচালক পদগুলো বিসিবি পূরণ করবে কি না, সেই ব্যাপারে আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিতে হবে। ইতোমধ্যে নাইমুর রহমান দুর্জয়, খালেদ মাহমুদ সুজনের পদ শূন্য হয়েছে। সামনে আরো ফাঁকা হওয়ার সম্ভাবনা রয়েছে। চলতি বোর্ডের মেয়াদ রয়েছে আর এক বছর। এই স্বল্প সময়ের জন্য বোর্ড উপনির্বাচন পন্থায় যাবে, নাকি যারা সক্রিয় রয়েছেন তারাই একাধিক দায়িত্ব নিয়ে বাকি সময় পার করবেন সেটা বড় সিদ্ধান্ত। 

বর্তমান বোর্ড যদি শূন্য পরিচালক পদ পূরণের উদ্যোগ নেয় তখনই বাস্তবিক অর্থে তামিম ইকবালের পরিচালক হওয়ার বিষয়টি পরিষ্কার হওয়া যাবে। পরিচালক হতে হলে আনুষ্ঠানিকভাবে ক্রিকেট থেকে অবসর নিতে হবে তামিমকে। পাশাপাশি তাকে কাউন্সিলর হতে হবে। ক্রিকেট বোর্ডের গঠনতন্ত্র অনুযায়ী কাউন্সিলরদের মেয়াদও বোর্ড পরিচালকদের মতো ৪ বছর। গঠনতন্ত্র অনুযায়ী বিদেশে স্থায়ী হওয়া, মৃত্যুবরণ কিংবা কাউন্সিলর স্বেচ্ছায় পদত্যাগ ছাড়া পরিবর্তনের সুযোগ নেই। 

কাউন্সিলর ও বিসিবির পরিচালক হওয়ার প্রক্রিয়া

তামিম এখনও ক্রিকেটার হওয়ায় তার কাউন্সিলরশিপ না থাকাটাই স্বাভাবিক। তাকে প্রথমে কাউন্সিলর হতে হবে, এরপর নির্বাচনে প্রার্থী। যে ক্যাটাগরিতে উপ-নির্বাচন হবে সেই ক্যাটাগরির কাউন্সিলররাই শুধু প্রার্থী হতে পারবেন। খালেদ মাহমুদ সুজন ‘সি’ ক্যাটাগরির পরিচালক ছিলেন। তিনি পদত্যাগ করায় এই পদশূন্যতা। এই ক্যাটাগরিতে মূলত বিশ্ববিদ্যালয়, বিকেএসপি, জাতীয় ক্রীড়া পরিষদ ও বিসিবি মনোনীত সাবেক ক্রিকেটার এবং বিসিবি সভাপতির মনোনয়নে পাঁচজন সাবেক অধিনায়ক থাকেন। বিশ্ববিদ্যালয়, বিকেএসপি ও শিক্ষা প্রতিষ্ঠানের কাউন্সিলরশিপ পেতে হলে ওই প্রতিষ্ঠানে কর্মরত হতে হয়। তামিম কোনো প্রতিষ্ঠানে চাকরি না করায় সেখান থেকে কাউন্সিলরশিপ পাবেন না।

সাবেক জাতীয় খেলোয়াড় এবং এনএসসির পাঁচ কাউন্সিলর— এই দুই জায়গা থেকে তার কাউন্সিলরশিপ পাওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে এই দুই ক্যাটাগরির কোনো কাউন্সিলরকে পদত্যাগ করতে হবে, তখন সেই শূন্য পদে বিসিবি বা এনএসসি কাউন্সিলর মনোনয়ন করতে পারবে তামিমকে। ‘সি’ ক্যাটাগরিতে সুজনের শূন্য পদে নির্বাচন দিলে সেখানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কাউন্সিলর দেবব্রত পালের প্রার্থী হওয়ার সম্ভাবনা বেশি। কোয়াবের এই সাধারণ সম্পাদক জাতীয়তাবাদী ক্রীড়া ফোরামের সঙ্গেও যুক্ত।

নাইমুর রহমান দুর্জয় পদত্যাগ করায় ঢাকা বিভাগে পরিচালক পদ শূন্য। সামনে জেলা-বিভাগীয় ও ক্লাব কোটায় আরও পরিচালক পদ শূন্য হতে পারে। সেই পরিচালক পদ শূন্য হলে সংশ্লিষ্ট বিভাগভিত্তিক নির্বাচন হবে। তামিম যদি জেলা-বিভাগ ক্যাটাগরিতে নির্বাচন করতে চান, তখন কাউন্সিলরশিপ নিতে হবে সংশ্লিষ্ট জেলা-বিভাগ থেকে। কোনো জেলার কাউন্সিলরপদ শূন্য হলে সেই জেলা ক্রীড়া সংস্থার সভাপতি (জেলা প্রশাসক) কাউন্সিলর মনোনয়ন করতে পারেন। কাউন্সিলর মনোনয়নের ক্ষেত্রে জেলার ক্রিকেটার ও সংগঠককে প্রাধান্য দেওয়া হয়। বিসিবির চট্টগ্রাম বিভাগীয় পরিচালক আ জ ম নাসির বর্তমান প্রেক্ষাপটে নিষ্ক্রিয়। তিনি পরিচালক ও কাউন্সিলর উভয় পদ থেকে পদত্যাগ করলে তামিমের সেখান থেকে কাউন্সিলরশিপ পাওয়ার সম্ভাবনা আছে। 

বিসিবিতে এখনও কোনো ক্লাব ক্যাটাগরির পরিচালক পদত্যাগ করেননি। আর ২-১টি পরিচালক সভা হওয়ার পর এই ক্যাটাগরিতেও শূন্যতা তৈরি হতে পারে। ক্লাব ক্যাটাগরিতে উপ-নির্বাচন হলে বা এখানেও কোনো কাউন্সিলর পদত্যাগ করলে, তখনই তামিম কেবল ক্লাব থেকে কাউন্সিলর হয়ে নির্বাচন করতে পারেন।

বিসিবিতে তিন ক্যাটাগরির নির্বাচিত পরিচালক ছাড়াও আছেন এনএসসির মনোনীত পরিচালক। ফারুক আহমেদ ও নাজমুল আবেদীন ফাহিম এই ক্যাটাগরিতে পরিচালক হওয়ায় তামিম পরিচালক হতে হলে নির্বাচনী প্রক্রিয়া ছাড়া বিকল্প নেই। সেই নির্বাচন প্রক্রিয়ায় তাকে কাউন্সিলর হতে হবে প্রথমে। আবার কাউন্সিলরশিপ পেতে হলে বিদ্যমান কাউন্সিলরদের মধ্যেও কাউকে পদত্যাগ করতেই হবে। পদত্যাগ করা কাউন্সিলরের শূন্য স্থানে তিনি কাউন্সিলরশিপ পেলে তখনই নির্বাচন করার অধিকার পাবেন। তবে যদি ওই ক্যাটাগরিতে পরিচালক পদ শূন্য থাকে ও বিসিবি বিদ্যমান বোর্ড উপনির্বাচন আয়োজন করে। এত জটিল হিসাব-নিকাশ নিমিষেই অসার হতে পারে, যদি তামিম ক্রিকেট মাঠেই ফেরার সিদ্ধান্ত নেন। 

দৈনিক সরোবর/এমই