ঢাকা, শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

ডিএমপি কমিশনার

আন্দোলন দমাতে লাইসেন্সকৃত অস্ত্র ব্যবহার হয়েছিল

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৪, ০২:৩৮ দুপুর  

শেখ হাসিনা সরকারের পতনের জন্য সংগঠিত ছাত্র-জনতার আন্দোলন দমাতে লাইসেন্স করা অস্ত্র ব্যবহার করা হয়েছিল বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহাম্মদ মাইনুল হাসান। আজ শনিবার ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

আন্দোলনের সময় আওয়ামী লীগ, ছাত্রলীগসহ যারা অস্ত্র ব্যবহার করেছেন, সেসব অবৈধ অস্ত্র উদ্ধারে কাজ চলছে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, আন্দোলনে অনেকে লাইসেন্সকৃত অস্ত্র দিয়ে অভ্যুত্থান দমনের অপচেষ্টা করেছেন। সেগুলো খুঁজে বের করার চেষ্টা চলছে। এছাড়া নির্দেশদাতাদের বিরুদ্ধে মামলা হয়েছে। বিভাগীয় ব্যবস্থাও চলমান রয়েছে। তিনি বলেন, যেসব পুলিশ কর্মকর্তার ওপর আস্থার সংকট আছে তারা আর থাকবেন না। নতুন মুখ দেখতে পাবেন। তবে পুরো আস্থা ফিরিয়ে আনতে কতদিন সময় লাগবে তা এখনই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

মাইনুল হাসান বলেন, পুলিশের উচ্চপর্যায়ে বিশেষ কোনো জেলা এখন আর প্রাধান্য পাবে না। মূল টার্গেট থাকবে পেশাদারিত্ব। অন্যায়, দুর্নীতির কোনো স্থান থাকবে না। ডিএমপিকে ঢেলে সাজানো হবে উল্লেখ করে কমিশনার তিনি বলেন, বাহিনীর যারা অপেশাদার আচরণ করেছেন, তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে। ঊর্ধ্বতন পুলিশের অনেক কর্মকর্তা পলাতক রয়েছেন বলেও জানান তিনি।

দৈনিক সরোবর/কেএমএএ