ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

বিএসইসিতে নিরাপত্তা দেবে সশস্ত্র বাহিনী

সরোবর প্রতিবেদক

 প্রকাশিত: অক্টোবর ০৭, ২০২৪, ০৬:১৬ বিকাল  

বিনিয়োগকারীদের বিক্ষোভের পর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কার্যালয়ে নিরাপত্তা দেবে সশস্ত্র বাহিনী। সোমবার বিএসইসি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ, কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী ও সশস্ত্র বাহিনীর কর্মকর্তাদের বৈঠকের পর এ সিদ্ধান্ত হয়েছে। এতে বলা হয়েছে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাকে গুরুত্বপূর্ণ তথ্য অবকাঠামো হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে। সশস্ত্র বাহিনী এর সুরক্ষায় দায়বদ্ধ থাকবে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কার্যক্রম যথাযথ প্রক্রিয়ায় ও নির্বিঘ্নভাবে করার লক্ষ্যে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এরই ধরাবাহিকতায় রবিবার বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সঙ্গে বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী এবং সশস্ত্র বাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ সময় বৈঠকে বিএসইসির কমিশনার মু. মোহসিন চৌধুরী উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুঁজিবাজার দেশের অর্থনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। বিএসইসির সরকার ঘোষিত গুরত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর (সিআইআই) অন্তর্ভুক্ত রয়েছে। বিএসইসি’র সুষ্ঠু নিরাপত্তা নিশ্চিতে আগারগাঁও শেরে বাংলা নগর প্রশাসনিক এলাকার দায়িত্বপ্রাপ্ত সশস্ত্র বাহিনী ও আইন প্রয়োগকারী সংস্থা সহায়তা করবে বলে বৈঠকে আলোচনা হয়েছে। 

আগের দিন রবিবার পুঁজিবাজারে ক্রমাগত দরপতনের জন্য বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের পদত্যাগের দাবিতে বিনিয়োগকারীরা বিক্ষোভ করেন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগের দাবিতে রাজধানীর মতিঝিলের বক চত্বরে বিক্ষোভ করেন বিনিয়োগকারীরা।

রবিবার তারা অভিযোগ করেন, পুঁজিবাজারে স্থিতিশীলতা আনতে ব্যর্থ হওয়ায় চেয়ারম্যানকে পদত্যাগ করতে হবে। এর আগে শনিবারের মধ্যে পদত্যাগের আল্টিমেটাম দিয়েও কোনো প্রতিক্রিয়া না পাওয়ায় বিনিয়োগকারীরা লাগাতার কর্মসূচি পালনের ঘোষণা দেন।

গত বৃহস্পতিবারও লংমার্চ কর্মসূচি দিয়ে বিনিয়োগকারীরা বৃষ্টির মধ্যেও মতিঝিলে জড়ো হন এবং বিএসইসি কার্যালয়ের সামনে মানববন্ধন করেন। তারা ‘অযোগ্য বিএসইসি চেয়ারম্যান হঠাও, পুঁজিবাজার বাঁচাও’— স্লোগান দিয়ে আন্দোলন অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন। গত পাঁচ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমেছে ২৮০ পয়েন্ট।

বিনিয়োগকারীদের অভিযোগ, নিয়ম না মানায় ২৮ প্রতিষ্ঠানকে ‘জেড ক্যাটাগরি’তে নামিয়ে আনার পাশাপাশি বেক্সিমকোর শেয়ারে কারসাজিকারীদের ৪২৮ কোটি টাকা জরিমানা করেছে বিএসইসি।

বিএসইসির কর্মকর্তারা বলেছেন, আগের কমিশনের তদন্তের ওপর ভিত্তি করে নিয়ন্ত্রক সংস্থা এই ব্যবস্থা নিয়েছে। আগের কমিশন কারসাজিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি।

দৈনিক সরোবর/এমই