ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

ওএমএসে রাজধানীর ২০ স্থানে বিক্রি হবে সবজি

সরোবর প্রতিবেদক

 প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২৪, ০৮:২২ রাত  

সরাসরি কৃষকের কাছ থেকে আলু, পেঁয়াজ ও কাঁচা মরিচ কিনে রাজধানীর নির্দিষ্ট ২০টি স্থানে খোলাবাজারে বিক্রি (ওএমএস) করবে কৃষি বিপণন অধিদপ্তর। আগামীকাল মঙ্গলবার খাদ্য অধিদপ্তরের সামনে বিক্রয় কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। 

আজ সোমবার বিকেলে কৃষি মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ান সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। কৃষিসচিব বলেন, বৃষ্টি, বন্যা ও খরার কারণে বাজারে দ্রব্যমূল্য ঊর্ধ্বমুখী। সেটা আমলে নিয়ে নিম্ন আয়ের মানুষের জন্য সাময়িক কিছু কৃষিপণ্য ওএমএসে ২০ পয়েন্টে বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা আগামীকাল থেকে প্রাথমিকভাবে দুই সপ্তাহ চালু রাখার জন্য চেষ্টা করছি।

জানা গেছে, গতকাল রবিবার প্রধান উপদেষ্টার সরকারি বাসভবনে অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ও অন্য উপদেষ্টাদের মধ্যে এক বিশেষ বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

নিত্যপণ্যের আকাশছোঁয়া দাম নিয়ে ব্যাপক সমালোচনা ও উদ্বেগের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়। সম্প্রতি ডিম ও বিভিন্ন সবজির দাম বেড়েছে। তাই সরকার আরো ডিম আমদানি এবং বিভিন্ন নিত্যপণ্যের শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে। বৈঠকে প্রধান উপদেষ্টা বাজার মনিটরিং টাস্কফোর্সকে কৃত্রিমভাবে মূল্যবৃদ্ধির জন্য সিন্ডিকেটগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। এ ছাড়া তিনি নিত্যপণ্য আমদানিকারকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার জন্য বাণিজ্য উপদেষ্টাকে নির্দেশ দেন।

বিগত আওয়ামী লীগ সরকারের আমলে প্রাণিসম্পদ মন্ত্রণালয় মাছ, মাংস, দুধ ও ডিম ন্যায্যমূল্যে বিক্রির চেষ্টা করেছে। বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার প্রথমবারের মতো এই পদ্ধতিতে সবজি বিক্রির পরিকল্পনা করছে। 

কৃষি বিপণন অধিদপ্তর সূত্রে জানা গেছে, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় উৎপাদন কেন্দ্র থেকে রাজধানীতে সবজি পরিবহনের জন্য বিআরটিসির ট্রাক দেবে। মুন্সিগঞ্জ থেকে আলু এবং ফরিদপুর ও পাবনা থেকে পেঁয়াজ আনা হবে।

দৈনিক সরোবর/এমই