ঢাকা, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

ভারী বৃষ্টিতে পানির কবলে নিউমার্কেটের ব্যবসা

সরোবর প্রতিবেদক

 প্রকাশিত: জুলাই ১২, ২০২৪, ০৪:১২ দুপুর  

সকাল থেকে হওয়া প্রায় চার ঘণ্টার ভারী বৃষ্টিতে তালিয়ে গেছে রাজধানীর নিউমার্কেট এলাকা। কোমর পর্যন্ত পানি পার হয়ে রাস্তায় চলাচল করতে হচ্ছে অনেককে৷ সব থেকে বেশি বিপাকে পড়েছেন নিউমার্কেটের ব্যবসায়ীরা৷ নিচতলায় থাকা অধিকাংশ দোকানেই পানি প্রবেশ করায় মালামাল সরিয়ে নিচ্ছেন কেউ কেউ।

শুক্রবার দুপুরে নিউমার্কেট এলাকায় ঘুরে দেখা গেছে, একেবারেই প্রয়োজন ছাড়া কেউ বাসা থেকে বের হচ্ছেন না। যারা বের হচ্ছেন সামান্য পথ যেতে রিকশা বা ভ্যানে উঠে যেতে হচ্ছে তাদের।

সাধারণ মানুষের অভিযোগ দুর্যোগের এমন সময়ে রিকশাচালকরা বাড়তি ভাড়া আদায় করছেন৷ সাধারণ মানুষ বাধ্য হয়ে সামান্য পথ যেতেই অতিরিক্ত ভাড়া গুনছেন।

নীলক্ষেত মোড় থেকে বিজিবি ৩ নম্বর গেট পর্যন্ত ভাড়া ৪০ থেকে ৫০ টাকা রাখা হচ্ছে। অন্য সময় এই দূরত্বের ভাড়া যেখানে সর্বোচ্চ ২০ টাকা। নীলক্ষেত থেকে সায়েন্সল্যাব মোড় পর্যন্ত ভাড়া রাখা হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। অন্য সময় যেখানে সর্বোচ্চ ভাড়া ২৫ থেকে ৩০ টাকা।

আজমল নামে একজন বলেন, বাসা থেকে বের হইছি ৩০ টাকার ভাড়া ৬০ টাকা ঠিক করে৷ কি করবো! হেঁটে তো আর রাস্তায় বের হওয়ার উপায় নেই৷ কোমর পানি,কাপড়-চোপড় সব ভিজে যাবে৷

তবে রিকশাচালকরা বলছেন, বৃষ্ঠির দিনে কষ্ট করে কোমর পানিতে তারা রিকশা চালাচ্ছেন।এজন্য একটু বাড়তি ভাড়া আদায় করছেন।

রাকিব নামে এক রিকশাচালক বলেন, বৃষ্টির দিনে রিকশা চালাইতে কষ্ট৷ যেই পানি পুরা রিকশার চাকা পানিতে থাকে৷ প্যাডেল মারতে কষ্ট হয় অনেক, এজন্য ভাড়া একটু বেশি নেওয়া হয়।

বৃষ্টিতে পানিবন্দি হয়ে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন নিউমার্কেটের ব্যবসায়ীরা।৷ অনেকের দোকানে পানি ঢুকে জিনিসপত্র নষ্ট হওয়ার উপক্রম৷ তাদের কেউ কেউ রিকশা, ভ্যানে করে জিনিসপত্র দোকান থেকে বের করে নিচ্ছেন।

দোকান কর্মচারী সাব্বির হোসেন বলেন, দোকানের নিচে যত কাপড় রাখা ছিল বেশিরভাগই ভিজে গেছে। সব কাপড় বাসার ছাদে নিয়ে নাড়া লাগবো। এজন্য নিয়া যাইতাছি।

দৈনিক সরোবর/এএস