ঢাকা, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

সাগরে লঘুচাপ, সপ্তাহজুড়ে বৃষ্টির আভাস: আবহাওয়া অধিদফতর

সরোবর প্রতিবেদক 

 প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০৬:২৫ বিকাল  

সপ্তাহজুড়ে দেশের সব বিভাগেই অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণের আভাস দিয়েছে সরকারি সংস্থাটি।

শনিবার সকালে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এবং তার কাছাকাছি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ-বাংলাদেশের উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। সেইসঙ্গে মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এ ছাড়া মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। এ অবস্থায় সপ্তাহজুড়ে দেশের সব বিভাগেই অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

তাপমাত্রা নিয়ে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে আজ দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। আগামীকাল রবিবার দিনের তাপমাত্রা কম থাকতে পারে। তবে ওইদিন রাত থেকে পরদিন সোমবার  রাত পর্যন্ত তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

দৈনিক সরোবর/এমই