ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

বিমানমন্ত্রীর সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের বৈঠক

সরোবর ডেস্ক 

 প্রকাশিত: ফেব্রুয়ারি ০৬, ২০২৪, ০৭:৫১ বিকাল  

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খানের সঙ্গে বৈঠক করেছেন। এসময় যুক্তরাষ্ট্রের বোয়িং এয়ারক্র্যাফট কেনা-বেচা নিয়ে পিটারের সঙ্গে আলোচনা হয়েছেন বলে জানিয়েছেন বিমানমন্ত্রী।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রীর নিজ দপ্তরে পিটার হাসের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

নতুন এয়ারক্র্যাফট কেনার বিষয়ে মন্ত্রী বলেন, সরকার কারো কাছে প্রতিশ্রুতিবদ্ধ নয়। একাধিক দেশের সঙ্গে কথা হচ্ছে, সব বিবেচনায় যে দেশ থেকে ক্রয় ভালো হবে, সে দেশ থেকে কেনা হবে।

বোয়িং নেওয়ার বিষয়ে আপনাদের অঙ্গীকার আছে কিনা- জানতে চাইলে তিনি বলেন, কোনো বিষয়ে আমরা কারো সঙ্গে অঙ্গীকারবদ্ধ না। বোয়িং কেনার প্রস্তাব তারা দিয়েছেন, সেটার মূল্যায়ন করে আমরা দেখব।

বৈঠকে বাংলাদেশের জন্য উড়োজাহাজ কেনার প্রক্রিয়া স্বচ্ছ ও প্রতিযোগিতামূলক করার আহ্বান জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত। দুই দেশের পর্যটন ও সিভিল এভিয়েশনের উন্নয়ন কাজ করবে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে সরাসরি ফ্লাইট পরিচালনার বিষয়েও কথা বলেন রাষ্ট্রদূত।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি ফ্লাইট পরিচালনার বিষয়ে  পিটার হাসের সঙ্গে আলোচনা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, শিগগিরই যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল ফোডারেল এভিয়েশন অথরিটি (এফএএ) বিষয়টি খতিয়ে দেখতে ঢাকায় আসবে। 

ফারুক খান বলেন, বাংলাদেশের পর্যটন ও বেসামরিক বিমানের উন্নয়নে আমরা যে একসঙ্গে কাজ করেছি এবং আগামীতেও কাজ করব, এ বিষয়ে তিনি তার অভিমত ব্যক্ত করেছেন। আমি বলেছি, আগামীতে তারা আমাদের কিভাবে সহায়তা করতে পারে, সেটা যেন তারা জানায়। তারা অবশ্যই চায়, বাংলাদেশ বিমানের সঙ্গে বোয়িং বিমান যুক্ত হোক। আমরা বলেছি, আমরা এটির মূল্যায়ন করছি, যেটা ভালো হবে, সেটা আমরা নেব।

তিনি বলেন, তাকে বলেছি- বিভিন্ন বিষয়ে, বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে আমেরিকার অংশীদারিত্ব রয়েছে, সেটা অতীতে হয়েছে। কোনো কোনো জায়গায় হয়ত আমাদের মতের মিল হয়নি, কিন্তু তারপরেও আমরা আমাদের বন্ধুত্বের স্বার্থে আলোচনা করেছি ও সমস্যার সমাধান করেছি।

দৈনিক সরোবর/এএস