ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সিআইডিকে আরো গতিশীল ভূমিকা পালনের নির্দেশ আইজিপির

সরোবর প্রতিবেদক  

 প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ০৮:২৯ রাত  

পুলিশ মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, সিআইডি সরকারের বিভিন্ন ইউনিটসহ সাধারণ মানুষের আস্থা অর্জনে সক্ষম হয়েছে। সিআইডিতে সাইবার মনিটরিং সেল, মানবপাচার মনিটরিং সেল, প্রসিকিউশন সেলসহ নতুন নতুন উদ্যোগ গ্রহণ করায় তিনি সিআইডি প্রধানের ভূয়সী প্রশংসা করেন। গ্রুপভিত্তিক তদন্ত কার্যক্রম, কেইস ম্যানেজমেন্ট সিস্টেম এবং ফরোযার্ড ডায়েরি মেইনটেইন করার ওপর তিনি গুরুত্বারোপ করেন।

বুধবার সিআইডির কনফারেন্স রুমে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।

এসময় আইজিপি মাদক কারবারিদের বিরুদ্ধে জিরো টলারেন্স, ফিনান্সিয়াল ক্রাইম প্রতিরোধ, মানবপাচার প্রতিরোধ, সাইবার ক্রাইম দমন এবং ক্রিমিনাল ইন্টেলিজেন্স সংগ্রহে সিআইডিকে আরো গতিশীল ভূমিকা পালনের নির্দেশ দেন।

অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ আলী মিয়া তার বক্তব্যে অপরাধ দমনে চলমান কার্যক্রমের ওপর আলোকপাত করেন। তিনি সিআইডির আধুনিকায়নে বিভিন্ন চ্যালেঞ্জ তুলে ধরেন এবং আইজিপির সহযোগিতা কামনা করেন। তিনি দক্ষতা উন্নয়নে দেশে বিদেশে সাইবার এবং ফরেনসিক প্রশিক্ষণ গ্রহণ ও গবেষণা কার্যক্রমের ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসবি প্রধান মো. মনিরুল ইসলাম। এছাড়াও সিআইডির ডিআইজি (অর্গানাইজড ক্রাইম)

কুসুম দেওয়ান, ডিআইজি (এইচআরএম) মো. মাইনুল হাসানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় আইজিপি বিভিন্ন ইউনিটের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন। তিনি সিআইডির গত এক বছরের অর্জন নিয়ে প্রকাশিত ‘স্মার্ট ইনভেস্টিগেশনে সিআইডি’ শিরোনামে একটি বইয়ের মোড়ক উন্মোচন করেন।

মতবিনিময় সভায় সিআইডির বিভিন্ন শাখার ইউনিট প্রধান শাখার কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তারা ভবিষ্যৎ কর্মপরিকল্পনা ও চ্যালেঞ্জগুলো তুলে ধরেন।

দৈনিক সরোবর/এএস