ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

বৃষ্টির সম্ভাবনা নেই, বাড়তে পারে ভ্যাপসা গরম

সরোবর প্রতিবেদক

 প্রকাশিত: অক্টোবর ১০, ২০২২, ১০:৫৯ দুপুর  

ফাইল ফটো

বর্ষা মৌসুম বিদায়ের শেষ বেলায় আবহাওয়ায় ভ্যাপসা গরম বাড়ছে। একইসঙ্গে বাড়ছে তাপমাত্রাও। এছাড়া, অক্টোবর ও নভেম্বরে বড় বড় ঘূর্ণিঝড় সৃষ্টি হয় বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। তবে আপাতত বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের কোনো আলামত নেই।

সোমবার অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক এসব তথ্য জানান।

হঠাৎ করে তাপমাত্রা বাড়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, চলতি মৌসুমের বিদায় বেলা চলে এসেছে। কিছুদিনের মধ্যেই বর্ষা পুরোপুরি বিদায় নেবে। এজন্য এই সময়ে ভ্যাপসা গরমের সঙ্গে তাপমাত্রা একটু বেশি।

তিনি বলেন, অক্টোবর ও নভেম্বর মাসে সাগরে সাইক্লোন বা ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনা তৈরি হয়। সব বড় বড় ঘূর্ণিঝড় অক্টোবর ও নভেম্বর মাসে তৈরি হয় বলে জানান এ আবহাওয়াবিদ।

এক মাসে সাগরে লঘুচাপ থেকে ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনা নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন হয়েছে- এ প্রসঙ্গে তিনি বলেন, সাগরে এখন যেসব সিস্টেম আছে, সেগুলো স্থায়ী নয়। আজ যেটা দেখবেন সেটা কাল নাও থাকতে পারে। আবহাওয়া অফিস যখন কিছু বলে, অবশ্যই বিবেচনা করে বলে। মানুষকে বিব্রত করার মতো কিছু আবহাওয়া অফিস বলে না। সাগরে এখনো ঘূর্ণিঝড় হওয়ার মতো অর্গানাইজ কোনো সিস্টেম হয়নি। এ ধরনের কিছু হলে আমরা জানাবো।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়- রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; বরিশাল, রাজশাহী আর চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও খুলনা বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

নাজমুল হক বলেন, গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৯১ মিলিমিটার। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ২২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েকদিনে বৃষ্টিপাত বাড়ার সম্ভাবনা নেই।

দৈনিক সরোবর/এমকে