ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সবসময় সরকারের ওপর ভরসা করবেন না: ড. ইউনূস

সরোবর প্রতিবেদক

 প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৬:৪৩ বিকাল  

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস শেখ হাসিনা সরকারের পতনের পর বর্তমান সময়কে একটি ‘সুযোগ’ হিসেবে আখ্যা দিয়েছেন। তিনি বলেন, এই সুযোগ জাতির জীবনে বারবার আসে না। অতীত আর টানবে না আপনাকে। নতুনভাবে এগিয়ে যেতে হবে। এটা যেন আমরা হারিয়ে না ফেলি।

বৃহস্পতিবার বিকেলে হোটেল ইন্টারকন্টিনেন্টালে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স আয়োজিত ‘ন্যাশনাল বিজনেস ডায়লগ’ অনুষ্ঠানে তিনি এই পরামর্শ দেন।

ব্যবসায়ীদের উদ্দেশে ড. ইউনূস বলেন, আমি যতদিন আছি, ততদিন আপনাদের সামাজিক ব্যবসা করার অনুপ্রেরণা দিয়ে যাব। সবসময় সরকারের ওপর ভরসা করবেন না। নিজের টাকায় ব্যবসা হবে। কিন্তু মুনাফা থাকবে না। মেকিং মানি ইজ হ্যাপিনেস। বাট মেকিং আদার পিপল হ্যাপি ইজ মাচ মোর হ্যাপিনেস।

দেশ গড়তে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, শ্রমিক-মালিকদের সম্পর্কটা আরো দৃঢ় হতে হবে।
 
মধ্যম আয়ের দেশ হয়ে গেলে, অনেক সুযোগ-সুবিধা বন্ধ হয়ে যায়। তবে সেই দেশটাকে প্রতিযোগী হিসেবে দাঁড় করানোর পরামর্শ দেন প্রধান উপদেষ্টা।

ড. ইউনূস বলেন, তারা এটা জেনেই রাস্তায় নেমেছিল যে, নাও ফিরতে পারে বাড়িতে। প্রাণের বিনিময়ে তারা লক্ষ্য অর্জন করে গেছে। তারা এ সুযোগ না করে দিলে, জাতিকে পচনের হাত থেকে রক্ষা করা যেত না। তাই আমাদের সুস্থ-সমৃদ্ধ দেশ হয়ে এগিয়ে যেতে হবে। এই সুযোগ জাতির জীবনে বারবার আসে না। অতীত আর টানবে না আপনাকে। নতুনভাবে এগিয়ে যেতে হবে। এটা যেন আমরা হারিয়ে না ফেলি। আর হারালে জাতির আর কিছুই অবশিষ্ট থাকব না।

নতুন বাংলাদেশ হিসেবে উত্তরণ অনেক কঠিন কাজ উল্লেখ করে প্রধান উপদেষ্টা বলেন, যতটুকু সময় আমরা সরকারে আছি, ততটুকু সময়েই টিম হিসেবে কাজ করব।

দৈনিক সরোবর/এএস