ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

আন্দোলনে সহিংসতা

ঢাকা মেডিকেলে ১৬৫ লাশ, আরো ১৬১ জন চিকিৎসাধীন 

সরোবর ডেস্ক 

 প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৪, ০৮:০৯ রাত  

কোটা সংস্কারের দাবি থেকে সরকার পতন আন্দোলন এবং তার পরবর্তী সহিংসতায় এখন পর্যন্ত ঢাকা মেডিকেলে ১৬৫ জন মৃত্যুর তথ্য নথিভুক্ত হয়েছে।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আসাদুজ্জামান রোববার জানান, তাদের মধ্যে ৭৬ জনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। বাকি ৮৯ জন চিকিৎসাধীন অবস্থায় বিভিন্ন সময়ে মারা গেছেন।

আসাদুজ্জামান বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত হয়ে আমাদের হাসপাতালে ২ হাজার ২০০ জন চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে ৭৮৬ জনকে ভর্তি করা হয়েছিল, যার মধ্যে এখনও ভর্তি আছেন ১৬১ জন।  ভর্তি থাকা আহতদের মধ্যে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) আছেন ৭ জন, এদের ৩ জনের অবস্থা আশঙ্কাজনক। ১৬ জুলাই থেকে ১১ অগাস্টের মধ্যে সহিংসতায় বাংলাদেশে অন্তত ৬৫০ জনের মৃত্যু হয়েছে বলে শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাই কমিশনারের কার্যালয়-ইউএনএইচসিআর। সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শুরু হওয়া শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের আন্দোলনের মধ্যে জেলায় জেলায় সহিংসতায় মাত্র তিন সপ্তাহে কয়েকশ মানুষের প্রাণহানির তথ্য আসে।
অগাস্টের শুরুতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সরকারবিরোধী থেকে সরকার পতনের আন্দোলনে রূপ নেয়।

৫ অগাস্ট আন্দোলনকারীদের ঢাকামুখী লং মার্চের মধ্যে শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ ছেড়ে ভারতে চলে যান। এরপর বিভিন্ন থানা, আওয়ামী লীগের কার্যালয় ও নেতাকর্মীদের বাড়ি, হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর ও উপাসনালয়ে হামলা, লুটপাট, অগ্নিসংযোগ করা হয়। সরকারবিহীন সাংবিধানিক সংকটের চার দিনে বহু মানুষের মৃত্যুর খবর আসে।

দৈনিক সরোবর/এএস