ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

প্রতিবিপ্লবের চেষ্টা হলে অস্তিত্ব থাকবে না: সারজিস

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৪, ০৩:০৬ দুপুর  

ছাত্র-জনতার বিপ্লবের পর প্রতিবিপ্লবের চেষ্টা করা হলে শেখ হাসিনার দল আওয়ামী লীগের কোনো ‘অস্তিত্ব থাকবে না’ বলে হুঁশিয়ার করেছেন বৈষম্যবিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম। ক্ষমতা হারানো দলটির নেতারা নিজেদের টিকিয়ে রাখতে চাইলে আন্দোলনকারীদের বিরুদ্ধে না দাঁড়ানোরও পরামর্শ দিয়েছেন তিনি। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে  তিনি শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ‘রেজিস্ট্যান্স উইকের’ অংশ হিসেবে অবস্থান কর্মসূচিতে এনব কথা বলেন।

সারজিস বলেন, “ছাত্র জনতার বিপ্লবের বিরুদ্ধে প্রতিবিপ্লব করার চেষ্টা যদি করে, আমরা বলে দিচ্ছি, ৫ অগাস্ট যা দেখেছেন, এর পরে আপনাদের আর অস্তিত্ব থাকবে না। যদি নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে চান, তাহলে ভুলেও ছাত্র জনতার বিপক্ষে গিয়ে একটি কথা বলার স্পর্ধা দেখাবেন না। তিনি বলেন, “যে ফ্যাসিস্ট সরকার ১৬ বছর ধরে এদেশের মানুষকে শোষণ করেছে, তাদের বিরুদ্ধে ছাত্র-জনতা ঐক্যবদ্ধভাবে বিপ্লব ঘটিয়েছে। যেই জায়গায় কেউ যদি আবার প্রতিবিপ্লবের কথা ভুলেও মুখে নেয়, তার মানে পুরো ছাত্র জনতার বিপক্ষে একটি ঘোষণা দিচ্ছে।”

সরকারপতনের পর 'আওয়ামী লীগের প্রতিবিপ্লব’ ঠেকাতে চার দফা দাবি নিয়ে মঙ্গলবার থেকে 'রেজিস্ট্যান্স উইক' কর্মসূচি পালন করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এর অংশ হিসেবে আজ সারাদেশে 'সর্বাত্মক অবস্থান' কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া হয়।

দৈনিক সরোবর/কেএমএএ