ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

শিগগির ক্লাসে ফিরছেন বিশ্ববিদ্যালয় শিক্ষকরা

সরোবর প্রতিবেদক 

 প্রকাশিত: জুলাই ১৩, ২০২৪, ০৮:৩০ রাত  

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিম’ বাতিলের দাবিতে টানা দুই সপ্তাহ সর্বাত্মক কর্মবিরতিতে গিয়েছিল। এতদিন সরকারের পক্ষ থেকে তেমন সাড়া না মিললেও শনিবার শিক্ষকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ক্ষমতাসীন দলের ছয় নেতা। এ বৈঠক ‘ফলপ্রসূ’ হয়েছে বলে জানিয়েছেন শিক্ষকরা। ‘শিগগির ক্লাসে ফেরার আশ্বাস’ দিয়ে এসেছেন তারা।

বৈঠকে অংশ নেওয়া দুজন শিক্ষক নেতা নাম-পরিচয় প্রকাশ না করে সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তাদের ভাষ্য, বৈঠকে আমরা সুনির্দিষ্ট আশ্বাস পেয়েছি। আমরাও সরকারের প্রতিনিধিদের আশ্বাস দিয়ে এসেছি। রবিবার (১৪ জুলাই) রাতে শিক্ষক নেতাদের একটা বৈঠক হবে। সেটা শুধুই আনুষ্ঠানিকতা। সেখানে এটা নিয়ে আলোচনা করে খুব শিগগির ক্লাসে ফেরার ঘোষণা দেওয়া হবে।

সুনির্দিষ্টভাবে ক্লাসে ফেরার সিদ্ধান্ত জানাতে না পারলেও দাবি পূরণে ‘আশ্বস্ত’ হওয়ার কথা জানিয়েছেন বৈঠকে নেতৃত্ব দেওয়া বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া।

তিনি সংবাদমাধ্যমকে বলেন, খোলামেলা আলোচনা করেছি আমরা। আমাদের মূল দাবি তিনটি। প্রত্যেকটি ধরে ধরে আলাদা আলোচনা হয়েছে। প্রথমটির ব্যাপারে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী আমাদের জানিয়েছেন, চলতি বছরের ১ জুলাই থেকে নয়, ২০২৫ সালের জুলাই থেকে এ প্রত্যয় স্কিম চালু হবে।

আমাদের দ্বিতীয় দাবি হলো বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র পে স্কেল করা। সরকারের প্রতিনিধিরা আমাদের আশ্বস্ত করেছেন। আগামী এক বছরের মধ্যে স্বতন্ত্র পে-স্কেল করার সব ধরনের পদক্ষেপ নিতে তারা প্রধানমন্ত্রীকে অনুরোধ করবেন। শিক্ষকদের দাবি সরকার প্রধানের কাছে তুলে ধরবেন। সেক্ষেত্রে আমাদের প্রত্যাশা হলো প্রত্যয় স্কিম চালুর আগেই আমরা স্বতন্ত্র পে-স্কেল পেয়ে যাবো।

তৃতীয় দাবির বিষয়েও আশ্বাস পেয়েছেন জানিয়ে অধ্যাপক নিজামুল হক বলেন, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্ত করার বিষয়টিও গুরুত্ব সহকারে সরকার দেখবে বলে জানিয়েছেন সরকারের প্রতিনিধিরা। সেক্ষেত্রে আজকের বৈঠক ফলপ্রসূ হয়েছে বলে মনে করছি আমরা।

তাহলে কবে নাগাদ আপনারা ক্লাসে ফিরছেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বৈঠকে আশ্বাস পেয়েছি। এখন এ বৈঠকে কী কী হলো, তা আমাদের যেটা ফোরাম (শিক্ষক সমিতি ফেডারেশন) সেখানে তুলে ধরা হবে। সেটা রোববার (১৪ জুলাই) রাতে বৈঠক হবে। জুম প্ল্যাটফর্মে এ বৈঠক হবে। সেখানে সিদ্ধান্ত নিয়ে আমরা আনুষ্ঠানিক ঘোষণা দেবো।

দৈনিক সরোবর/এএস