ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

রাজধানীর ফুটপাতে বছরে ১৮২৫ কোটি টাকার চাঁদাবাজি 

সরোবর ডেস্ক 

 প্রকাশিত: এপ্রিল ০১, ২০২৪, ০৯:০০ রাত  

রাজধানী ঢাকার দুই সিটি কর্পোরেশন এলাকায় ফুটপাতে চাঁদাবাজি নিয়ে দৈনিক সমকালের শিরোনাম-‘ফুটপাতে টাকার খেলা দোকানের মেলা’। প্রতিবেদনে বলা হচ্ছে, প্রভাবশালী রাজনৈতিক নেতা, পুলিশ ও বিভিন্ন হকার্স সংগঠনের নেতা নামধারীরা ফুটপাত ও রাস্তায় হকারদের বসার সুযোগ দিয়ে চাঁদার খেলায় মেতেছেন বলে অভিযোগ আছে। এ টাকার বড় অংশ ক্ষমতাসীন দলের দু-চার জন নেতা-মন্ত্রীর পকেটেও ঢুকছে। এ কারণে রাজধানীকে হকারমুক্ত করা যাচ্ছে না। রাস্তা দখল করে দোকান বসতে দেওয়ায় অনেক এলাকায় বেড়েছে যানজট। তবে যাদের বিরুদ্ধে অভিযোগ, তারা চাঁদাবাজির বিষয়টি বরাবরের মতো অস্বীকার করছেন।

ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপেমন্টের ২০১৬ সালের এক গবেষণায় দেখা গেছে, দুই সিটি করপোরেশনের ৪৩০ কিলোমিটার রাস্তায় তিন লাখেরও বেশি হকার ব্যবসা করেন। বছরে প্রায় এক হাজার ৮২৫ কোটি টাকা চাঁদাবাজি হয়। এসব হকার প্রতিদিন ৫০ থেকে ৫০০ টাকা পর্যন্ত চাঁদা দেন।

`Matarbari Power Plant: Tk 93 lakh for two pipe cutters!’ বা, 'মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র: দুটি পাইপ কাটারের দাম ৯৩ লাখ টাকা!' দ্য ডেইলি স্টারের এই প্রধান শিরোনামের প্রতিবেদনের থেকে জানা যাচ্ছে, নয়ই জানুয়ারি, ২০২৪-এ, ৩৪৪.৫ কিলোগ্রাম ওজনের একটি ছোট চালান চট্টগ্রাম বন্দরে আসে। ওই চালানে রাষ্ট্রীয় মালিকানাধীন কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের জন্য ২.৭৫ কোটি টাকা মূল্যের চালানে ১৯ টি ছোট সরঞ্জাম যেমন হাতুড়ি, মেটাল পাইপ কাটার এবং সিলিকন গান আমদানি করা হয়। এই কোম্পানিটি কক্সবাজারের মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। ১১ জানুয়ারি যাচাইয়ের সময় কাস্টমস্ কর্মকর্তারা দেখতে পান, জার্মানির তৈরি দুটি হাতুড়ির দাম দেখানো হয়েছে এক লাখ ৮২ হাজার টাকা। আর, একই জার্মান কোম্পানির তৈরি দুটি পাইপ কাটারের দাম দেখানো হয়েছে ৯২ লাখ ৯৯ হাজার টাকা।

এমন অস্বাভাবিক দাম দেখে কাস্টমস কর্তৃপক্ষ পণ্যগুলো ছাড় করতে অস্বীকার করে। ব্যাখ্যা চাওয়া হয় সংশ্লিষ্ট কোম্পানি এবং পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের কাছে। জার্মান কোম্পানি, কেএস টুলস-এর ওয়েবসাইটে দামের খোঁজ খবর নেয়া হয়। দেখা যায়, আমদানি করা হাতুড়িগুলোর মত অবিকল দেখতে একেকটি হাতুড়ির দাম ১৩.৯০ ইউরো বা ১৬৬৮ টাকা। আর, ওয়েবসাইটে একই রকম পাইপ কাটারের দাম লেখা ৬০.২৭ ইউরো বা ৭২৩২ টাকা।

'ক্ষমতা দেখিয়ে বুয়েটে ছাত্রলীগ'- দৈনিক মানবজমিনের প্রধান শিরোনাম। প্রতিবেদনে বলা হচ্ছে, প্রবল উত্তেজনার মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ক্ষমতা দেখিয়েছে ছাত্রলীগ। বিশাল কর্মীবাহিনী নিয়ে রাজনীতি নিষিদ্ধ বুয়েট ক্যাম্পাসে প্রবেশ করে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনটি। এমন পরিস্থিতিতে ছাত্র রাজনীতির বিরুদ্ধে অবস্থান নেয়া সাধারণ শিক্ষার্থীরা পূর্ব-ঘোষণা অনুযায়ী বুয়েট শহীদ মিনারে জড়ো না হলেও ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি অব্যাহত রাখেন। বিকালে প্রেস বিফ্রিংয়ে শিক্ষার্থীরা জানিয়েছেন, কোনোক্রমেই মেনে নেয়া হবে না বুয়েটে ছাত্ররাজনীতি। বৃথা যেতে দেয়া হবে না আবরার ফাহাদের রক্ত। ক্যাম্পাস রাজনীতিমুক্ত রাখার শর্তেই ক্লাস-পরীক্ষায় ফিরবেন তারা।

গতকাল বুয়েট ক্যাম্পাসে প্রবেশ করার পূর্বে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিবাদ সমাবেশে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্তকে কালা-কানুন বলে অবহিত করেন। তিনি প্রশ্ন রাখেন-বুয়েট পাকিস্তান নাকি যে ভিসা-পাসপোর্ট নিয়ে প্রবেশ করতে হবে।

বুয়েটে ছাত্র রাজনীতি নিয়ে সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগের মধ্যকার ঘটনাপ্রবাহ প্রধান শিরোনামে উঠে এসেছে দ্য নিউ এইজ-এ।

পত্রিকাটির আরেকটি উল্লেখযোগ্য শিরোনাম-'EC for no more EVM purchase' যার মানে, 'আর ইভিএম কিনবে না ইসি।' বলা হচ্ছে, ইলেকট্রনিক ভোটিং মেশিন আর না কেনার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। কারণ, দশ বছরের জন্য কেনা ইভিএমের দুই-তৃতীয়াংশ পাঁচ বছর যেতে না যেতেই নষ্ট হয়ে গেছে। এতে রাষ্ট্রের ক্ষতি হয়েছে প্রায় আড়াই হাজার কোটি টাকা।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, দেড় লাখ ইভিএমের মধ্যে এক লাখ ১০ হাজার ইতিমধ্যে অকার্যকর হয়ে পড়েছে। বাকি ৪০ হাজারও ব্যবহারের অনুপযোগী হওয়ার পথে। একেকটি ইভিএমের দাম দুই লাখ ৩৫ হাজার টাকা। খুব একটা যত্নে রাখা হয়নি মেশিনগুলোকে। মাঠ পর্যায়ে যথাযথ সতর্কতা ছাড়াই পড়েছিল এতদিন।

অন্যান্য পত্রিকার মতো বুয়েট পরিস্থিতি গুরুত্ব পেয়েছে দৈনিক দেশ রূপান্তরেও। শিরোনাম-'ছাত্রলীগ কঠোর শিক্ষার্থীরা অনড়'। পত্রিকাটির প্রথম পাতার অন্যান্য খবরের মধ্যে অন্যতম, 'ঈদের ছুটি এক দিন বাড়ানোর সুপারিশ'। প্রতিবেদনের তথ্য, আসছে ঈদুল ফিতরের ছুটি এক দিন বাড়ানোর সুপারিশ করেছে আইশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। দুর্ভোগ এড়িয়ে ঈদে সবাই যাতে নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারেন, সে জন্য নয়ই এপ্রিল ছুটি রাখার সুপারিশ করা হয়েছে।

গতকাল রবিবার সচিবালয়ে অনুষ্ঠিত আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক থেকে এই সুপারিশ আসে। কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। কমিটির সুপারিশ আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন মোজাম্মেল হক।

কৃষিজ পণ্যের বাজারদর নিয়ে দৈনিক প্রথম আলো'র শিরোনাম- 'চালের দামও বেঁধে দেবে সরকার'। বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম গতকাল রোববার সচিবালয়ে অনুষ্ঠিত দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা-বিষয়ক টাস্কফোর্সের বৈঠক শেষে চালের দাম বেঁধে দেওয়ার কথা সাংবাদিকদের জানান। আগামী পয়লা বৈশাখ, অর্থাৎ ১৪ এপ্রিল থেকে চালের নতুন দাম কার্যকর হবে। সরকারের বিভিন্ন সংস্থা বিভিন্ন সময় বিভিন্ন নিত্যপণ্যের দাম বেঁধে দিয়েছে। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে তা কার্যকর করা যায়নি। এবার সারা দেশে চালের দাম বেঁধে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, সরু চাল, চিকন চাল ও মোটা চাল—এ পদ্ধতি থেকে বের হয়ে এসে জাতভিত্তিক চালের নাম ও দাম ঠিক করা হবে। এ জন্য ইতিমধ্যে উৎপাদক, মিলমালিক, পাইকারি এবং খুচরা পর্যায়ে চাল বিক্রির একটা রূপরেখা তৈরি করা হয়েছে। কৃষি, খাদ্য ও বাণিজ্য—এ তিন মন্ত্রণালয় যৌথভাবে কাজটি করেছে।

মেডিকেল কলেজের শিক্ষার হাল নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে দৈনিক কালের কণ্ঠ। শিরোনাম-'সংকটে কাহিল স্বাস্থ্য শিক্ষা খাত'। বলা হচ্ছে, ভৌত অবকাঠামো, শিক্ষা সরঞ্জাম ও জনবলের নিশ্চয়তা ছাড়াই ঘোষণা দিয়ে একের পর এক মেডিক্যাল কলেজ খোলার অনুমোদন দিচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়। অথচ সরকারি মেডিক্যাল কলেজগুলোতে শিক্ষক ও শিক্ষা উপকরণ সরঞ্জাম ঘাটতিসহ নানা সংকট চলছে। যথাযথ তদারকি নেই স্বাস্থ্যশিক্ষার গুণগত মানের। এসবের সমাধান না করে নতুন নতুন মেডিক্যাল খোলায় এ সংকট আরো ঘনীভূত হবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন। এমন পরিস্থিতিতে নতুন চিকিৎসক যারা আসছেন, তাদের গুণগত মানে ঘাটতি থাকছে।

এতে একদিকে যেমন বহির্বিশ্বে দেশের এমবিবিএস ডিগ্রিধারীর গ্রহণযোগ্যতা কমছে, অন্যদিকে বিদেশি শিক্ষার্থীদের কাছেও এ দেশে পড়ার আকর্ষণ কমে যাচ্ছে। দৈনিক নয়াদিগন্তের শিরোনাম- 'মালয়েশিয়ার শ্রমবাজার আজ থেকে বন্ধ হলো'। বাংলাদেশের সম্ভাবনাময় মালয়েশিয়ার শ্রমবাজার আজ সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে গেল। গতকাল রোববার বাংলাদেশ সময় রাত ১২টা থেকে কলিং ভিসার ভিডিআর আবেদন অটোমেটিক্যালি (সার্ভার) বন্ধ হয়ে যায়। মালয়েশিয়া সরকারের আকস্মিক শ্রমবাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়ার কারণে এর প্রভাব ঢাকার জনশক্তি ব্যবসায়ীদের ওপর বড় ধরনের প্রভাব ফেলতে পারে। তবে ৩১ মার্চের মধ্যে যেসব কর্মীর নামে কলিং ভিসার ভিডিআর আবেদন সম্পন্ন করা হয়েছে সেগুলোর জন্য আগামী ৩০ এপ্রিল পর্যন্ত মালয়েশিয়া ইমিগ্রেশন থেকে ভিডিআর প্রিন্ট করার সুযোগ থাকছে।

শুধু তাই নয়, কলিং ভিসা সম্পন্ন হওয়া কর্মীদের মালয়েশিয়া সরকারের বেঁধে দেয়া সর্বশেষ সময় আগামী ৩১ মের মধ্যে ফ্লাইটে পাঠাতে হবে। যেসব এজেন্সি কমী পাঠাতে ব্যর্থ হবেন, তাদের তারা আর কর্মী পাঠাতে পারবে না বলে মনে করছেন জনশক্তি প্রেরণের ব্যবসার সাথে সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সির মালিকরা।

শিক্ষাক্রমে একের পর এক পরিবর্তনের প্রভাব নিয়ে দৈনিক যুগান্তরের শিরোনাম-'কোমলমতি শিক্ষার্থীদের সর্বনাশ'। প্রতিবেদন থেকে জানা যায়, এ পর্যন্ত সাত বার শিক্ষাক্রম পরিবর্তন করা হয়েছে। এ সময়ে মূল্যায়ন পদ্ধতির পরিবর্তন হয়েছে তিনবার। সবচেয়ে বেশি পরিবর্তন হয়েছে গত দেড় দশকে। নানা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নতুন নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করতে গিয়ে যেন শিক্ষার্থীদের এক ধরনের ‘গিনিপিগ’ বানানো হচ্ছে।

অথচ এখন পর্যন্ত কোনো পদ্ধতিই পূর্ণাঙ্গরূপে বাস্তবায়ন হয়নি। বিদ্যমান পরিস্থিতিতে যথাযথ পাইলটিং ও গবেষণা ছাড়াই আবার নতুন করে মূল্যায়ন পদ্ধতির কথা ভাবা হচ্ছে। যা নিয়ে অংশীজনদের মধ্যে সৃষ্টি হয়েছে চাপা ক্ষোভ ও হতাশা। এ অবস্থা চলতে থাকলে দেশের পুরো শিক্ষাব্যবস্থা ধ্বংসের মুখে পড়তে পারে-এমন আশঙ্কা বিশেষজ্ঞসহ সংশ্লিষ্ট সবার।

'নর্থ সাউথসহ আট বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব জব্দ'- এটি দৈনিক বণিক বার্তার শিরোনাম। খবরে উল্লেখ করা হয়, আয়কর না দেয়ার অভিযোগ তুলে নর্থ সাউথ ইউনিভার্সিটিসহ (এনএসইউ) দেশের বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব জব্দ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেই সঙ্গে বকেয়া কর পরিশোধের জন্য চিঠি দেয়া হয়েছে দুই ডজনের বেশি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে। এদিকে ঈদের আগে ব্যাংক হিসাব জব্দ করায় বিপাকে পড়েছে বিশ্ববিদ্যালয়গুলো। দ্রুতই তা খুলে না দিলে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা দেয়া সম্ভব হবে না বলে জানিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি।

এনবিআরের একটি সূত্রে জানা গেছে, মোট ৩১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে কর পরিশোধের জন্য চিঠি দিয়েছে এনবিআর। এর মধ্যে আটটি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। সেগুলো হলো নর্থ সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ইস্টওয়েস্ট ইউনিভার্সিটি ও সাউথইস্ট ইউনিভার্সিটি। তথ্যসূত্র: বিবিসি নিউজ বাংলা

দৈনিক সরোবর/এএস