ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সালমান বিহীন ২৬ বছর

সরোবর প্রতিদেক

 প্রকাশিত: সেপ্টেম্বর ০৬, ২০২২, ০১:০০ দুপুর  

ঢাকাই ছবির অন্যতম স্মরণীয় নায়ক সালমান শাহ। অল্প সময়ের ক্যারিয়ারে তিনি নিজের প্রতিভার এতখানি বিস্তৃতি ঘটিয়েছিলেন যে, তার মৃত্যুর ২৬ বছর পরেও ভক্তদের মনে সমান উন্মাদনা কাজ করে। ১৯৯৬ সালে মাত্র ২৪ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমান এই নায়ক।

আজ (৬ সেপ্টেম্বর) বাংলা চলচ্চিত্রের এই অমর নায়কের ২৬তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৬ সালের এই দিনে অসংখ্য ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান তিনি। মাত্র তিন বছরের ক্যারিয়ারে ২৭টি সিনেমা উপহার দিয়েছিলেন। হয়ে উঠেছিলেন তরুণ প্রজন্মের স্টাইল আইকন।

মৃত্যুর এত বছর পেরিয়ে গেলেও সালমান শাহ খুন হয়েছেন নাকি আত্মাহত্যা করেছেন, এই প্রশ্নের সঠিক উত্তর জানা যায়নি! গত ২৬ বছর ধরে চলছে তার হত্যা মামলার তদন্ত। পিবিআইয়ের সর্বশেষ প্রতিবেদনে দাবি করা হয় সালমান শাহ আত্মাহত্যা করেছেন। সালমান শাহ’র মা নীলা চৌধুরী এই তদন্ত প্রতিবেদন মানতে নারাজ। তিনি শুরু থেকেই বলে এসেছেন তার ছেলেকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।

বিশেষ দিনটিতে সালমান শাহকে নিয়ে স্মরণ অনুষ্ঠান ও মিলাদের আয়োজন করেছে চলচ্চিত্র শিল্পী সমিতি। তথ্যটি জানিয়েছেন এই নায়কের আবিষ্কারক পরিচালক সোহানুর রহমান সোহান। 

তিনি বলেন, ‘সালমান যেহেতু শিল্পী সমিতির মানুষ ছিল, সেখান থেকেই তার জন্য আয়োজন থাকছে, যতদূর জানি। এর আগের কমিটি তো প্রোগ্রাম করতে দেয়নি। তাই বলে কি সালমানকে আটকে রাখতে পেরেছে? পারেনি।’

সালমান শাহকে হারানোর ২৬ বছরের মাথায় দাঁড়িয়ে দুটি কথা বললেন সোহান, ‘সালমান তো আর ফিরে আসবে না। আল্লাহ যেন ওর সমস্ত গুনাহ মাফ করে দেয়, ওর আত্মা যেন শান্তিতে থাকে, এই দোয়া করি। দ্বিতীয় কথা হলো, আসলে ওর মতো শিল্পীর এখনও খুব অভাব। দিন যত যাচ্ছে, ওকে আরো বেশি মিস করছি।’