ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

৪০তম বিসিএসে নন–ক্যাডারে নিয়োগ শিগগির

সরোবর প্রতিবেদক 

 প্রকাশিত: জুন ০৯, ২০২৩, ০৮:৪৭ রাত  

ফাইল ফটো

বিসিএসের নন-ক্যাডারের নিয়োগ-সংক্রান্ত বিধি চূড়ান্ত অনুমোদন হয়েছে। এখন কিছু প্রশাসনিক প্রক্রিয়া শেষে গেজেট জারি করা হবে। এর ফলে আটকে থাকা ৪০তম বিসিএসের নন-ক্যাডার নিয়োগের জটিলতা কেটেছে।

শিগগির এই বিসিএসের নন-ক্যাডার নিয়োগের তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। 

শুক্রবার নন-ক্যাডার নিয়োগ-সংক্রান্ত বিধি অনুমোদনের বিষয়টি জানান জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহ্উদ্দিন চৌধুরী। 

তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী নন-ক্যাডার নিয়োগ-সংক্রান্ত বিধি অনুমোদন দিয়েছেন। ফাইলটি জনপ্রশাসন মন্ত্রণালয়ে এসেছে। আমরা দ্রুতই গেজেট প্রকাশ করব।’ 

কবে নাগাদ ৪০তম বিসিএসের নন-ক্যাডারের তালিকা প্রকাশ করা হবে—এমন প্রশ্নে নাম প্রকাশে অনিচ্ছুক পিএসসির এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘নন-ক্যাডারের তালিকা প্রকাশের জন্য ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। এ-সংক্রান্ত গেজেট হাতে পেলেই তালিকা প্রকাশ করা হবে। আশা করা হচ্ছে, আগামী সপ্তাহে নন-ক্যাডারের তালিকা প্রকাশ করা সম্ভব হবে।’

কতজনকে নন-ক্যাডারে সুপারিশ করা হবে—এমন প্রশ্নে তিনি বলেন, চার হাজারের বেশি পদের চাহিদা পাওয়া গেছে। তবে এ সংখ্যা কিছুটা বাড়তে পারে। 

পিএসসি থেকে জানা যায়, ৪০তম বিসিএসের নন-ক্যাডারের তালিকায় আছেন উত্তীর্ণ ৮ হাজার ১৬৬ জন চাকরিপ্রার্থী। কিন্তু এক বছরের বেশি সময় পেরিয়ে গেলেও বিধিসংক্রান্ত জটিলতায় নন-ক্যাডারদের নিয়োগের সুপারিশের তালিকা প্রকাশ করা হয়নি।

দৈনিক সরোবর/আরএস