ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

প্রধান শিক্ষক পদে বাদ পড়াদের গেজেটে অন্তর্ভুক্তির দাবি

সরোবর প্রতিবেদক

 প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৪, ০৮:৪৫ রাত  

গেজেট থেকে বাদ পড়া প্রধান শিক্ষকরা ‘প্রধান শিক্ষক’ পদে নিজেদের অন্তর্ভুক্ত করার দাবি করেছেন। আজ বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবে এ বিষয়ে তাঁরা একটি সংবাদ সম্মেলন করেন। 
 
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ‘বাংলাদেশ জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয় গেজেট থেকে বাদ পড়া প্রধান শিক্ষক ঐক্য জোটের’ যুগ্ম আহ্বায়ক গোলাম মোস্তফা। 

এ শিক্ষক নেতা বলেন, বিগত সরকার ২০১৩ সালের ৯ জানুয়ারি ঐতিহাসিক শিক্ষক সমাবেশের মাধ্যমে দেশের ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে। একই সংখ্যক প্রধান শিক্ষক পদ সৃষ্টি হওয়ার কথা থাকলেও প্রায় ৭ হাজার ৫১২টি বিদ্যালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনু বিভাগের তৎকালীন এক কর্মকর্তার যোগসাজশে তাঁদের প্রধান শিক্ষকের পরিবর্তে সহকারী শিক্ষক হিসেবে গেজেট প্রকাশিত হয়। 

জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয় গেজেট থেকে বাদ পড়া প্রধান শিক্ষক ঐক্যজোটের আহ্বায়ক খ ম হুমায়ুন কবীরের সভাপতিত্বে সংবাদ সম্মেলনটি সঞ্চালনা করেন ঐক্যজোটের সদস্যসচিব খায়রুল ইসলাম। 

হুমায়ুন কবীর বলেন, ২০১৩ সালের আগস্টে রাষ্ট্রপতির আদেশক্রমে জারিকৃত গেজেট অনুযায়ী জাতীয়করণকৃত প্রত্যেকটি বিদ্যালয়ের জন্য একজন প্রধান শিক্ষক ও চারজন সহকারী শিক্ষকের পদ সৃষ্টি করার কথা থাকলেও আমরা বৈষম্যের শিকার। গেজেটে অন্তর্ভুক্তিকরণ আমাদের সাংবিধানিক অধিকার। তাই অন্তর্বর্তী সরকারের কাছে আমাদের প্রধান শিক্ষক হিসেবে গেজেটভুক্ত করার জোর দাবি জানাচ্ছি।

দৈনিক সরোবর/এমই