ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

মেঘলা আকাশ, যা জানালো আবহাওয়া অফিস

সরোবর প্রতিবেদক

 প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ০৭:১১ বিকাল  

আজ সকাল থেকে রাজধানীর আকাশ মেঘলা। ধোঁয়াশার মতো পরিবেশ। সঙ্গে গুমোট গরম। দু-একবার সূর্য উঁকি দিলেও আবার চলে গেছে আড়ালে। দুপুরেও গোধূলির মতো হয়ে আছে চারপাশ। আবহাওয়া বিভাগ বলছে, আকাশ ঘোলা হয়ে থাকলেও আজ বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বৃষ্টি হতে পারে আগামী দুইদিন।

বুধবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। এ কারণে দেশের সুমদ্রবন্দরগুলোকে এক নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। নিম্নচাপের প্রভাবে আগামীকাল বৃহস্পতিবার থেকে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। ধীরে ধীরে বৃষ্টির পরিমাণ বাড়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এটি আরো ঘনীভূত হতে পারে। তবে নিম্নচাপের যে গতিপ্রকৃতি, তাতে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে না বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শুক্রবার সকাল ৯টা থেকে পরে ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ সৃষ্টি হতে পারে। এ সময় সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বৃষ্টি বাড়লেও দেশের নদ-নদীর পানি বাড়বে না। ফলে বন্যার কোনও শঙ্কা নেই বলে বন্যা পূর্বাভাসে জানানো হয়েছে।

দৈনিক সরোবর/এমই