ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সব কর্মসূচি প্রত্যাহার করেছেন চিকিৎসকরা

সরোবর প্রতিবেদক

 প্রকাশিত: সেপ্টেম্বর ০৩, ২০২৪, ০৮:২৪ রাত  

বিভিন্ন দাবি আদায়ের পরিপ্রেক্ষিতে আন্দোলন করে আসা চিকিৎসকরা সব ধরনের কর্মসূচি প্রত্যাহার করেছেন। বুধবার (৪ সেপ্টেম্বর) থেকে সারাদেশে পুরোদমে চিকিৎসাসেবা শুরু হবে বলে জানিয়েছেন তারা।

মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের প্রশাসনিক ভবনের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলন এই ঘোষণা দেওয়া হয়।

আন্দোলনকারীদের পক্ষে ডা. আব্দুল আহাদ বলেন, বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের স্বাস্থ্য উপদেষ্টা আমাদের দাবিগুলো গুরুত্বের সাথে বিবেচনা করেছেন। সিনিয়র স্বাস্থ্য সচিব স্বাস্থ্য সুরক্ষা আইনের বিষয়ে পূর্ববর্তী সরকারে খসড়া অনুযায়ী তিন থেকে চার সপ্তাহ সময় চেয়েছেন। এ বিষয়ে যেসব অসঙ্গতি রয়েছে তা সংস্কার করে এ আইনের প্রস্তাবনা স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। সেখানে মতামত জানানোর সুযোগ থাকবে। স্বাস্থ্য পুলিশের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ফরোয়ার্ডিং দেওয়া হবে। আগামীকাল মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে একটি লিখিত সংবাদ বিজ্ঞপ্তি দেওয়া হবে।

চিকিৎসক নেতা বলেন, স্বাস্থ্য পুলিশ গঠন ও স্বাস্থ্য সুরক্ষা আইনের বিষয়ে দীর্ঘ ও তাৎপর্যপূর্ণ আলোচনা হয়েছে। স্বাস্থ্য সচিব এ বিষয়ে দ্রুত ও কার্যকরী পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছেন। এ লক্ষ্যে একটি কার্যকরী কমিটি গঠন করা হবে। এতে আন্দোলনরত চিকিৎসকদের একটি প্রতিনিধি দল থাকবে। এ সময় ক্যাডার বৈষম্য, রেফারেল সিস্টেমসহ স্বাস্থ্যখাতের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়েছে।

সংবাদিকদের প্রশ্নের জবাবে চিকিৎসকরা বলেন, আগামীকাল থেকে আমাদের সেবা পুরোদমে চলবে। আমরা ইতোমধ্যে কাজে আছি। কিছু বিভাগের কাজ বন্ধ ছিল। যা আগামীকাল থেকে চালু হবে।

দৈনিক সরোবর/এএস