ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ফের ডেঙ্গুর হানা, ২৪ ঘণ্টায় মৃত্যু পাঁচজনের

সরোবর প্রতিবেদক

 প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৪, ০৬:১৬ বিকাল  

দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে পাঁচজনের। এটি চলতি বছর একদিনে সর্বোচ্চ মৃত্যু। এছাড়া ডেঙ্গুতে মৃতের সংখ্যা শয়ের কোটা ছাড়িয়েছে।

মঙ্গলবার বিকেলে স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বছরের শুরুর কয়েক মাস ডেঙ্গুর প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে থাকলেও গত কয়েক দিন ধরে তা বাড়ছে। গতকাল সোমবার (৯ সেপ্টেম্বর) একদিনে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হন ৬১৫ জন রোগী, যা চলতি বছর একদিনে সর্বোচ্চ। 

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচজন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মারা গেলেন ১০২ জন। আর ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ৫৩৪ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছর ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬ হাজার ৮১৯ জন। মারা যাওয়া রোগীদের মধ্যে ৫১ দশমিক ৫ শতাংশ নারী ও পুরুষ ৪৮ দশমিক ৫ শতাংশ।

প্রতি বছর বর্ষাকালে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০২৩ সালের জুন মাস থেকে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। গেল বছর দেশে তিন লাখ ২১ হাজার ১৭৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন। এর মধ্যে ঢাকায় এক লাখ ১০ হাজার ৮ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন দুই লাখ ১১ হাজার ১৭১ জন।

আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরেন তিন লাখ ১৮ হাজার ৭৪৯ জন। গত বছর এক হাজার ৭০৫ জন মশাবাহিত এই রোগে মারা গেছেন, যা দেশের ইতিহাসে এক বছরে সর্বোচ্চ মৃত্যু।

দৈনিক সরোবর/এএস