ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

দাবি আদায়ের কেন্দ্র এখন সচিবালয় এলাকা

সরোবর প্রতিবেদক  

 প্রকাশিত: আগস্ট ২০, ২০২৪, ০৮:৫৬ রাত  

সচিবালয় এলাকায় বিভিন্ন দাবি নিয়ে সমাবেশ মানববন্ধন করে আসছে বিভিন্ন সংগঠন। আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে রাজধানী ঢাকা পরিণত হয়েছে বিক্ষোভ-সমাবেশ-মানববন্ধনের শহরে। প্রতিদিনই রাজধানীর বিভিন্ন জায়গায় লেগেই রয়েছে দাবি আদায়ের আন্দোলন। প্রধান উপদেষ্টার বাসভবন থেকে শুরু করে সচিবালয়, জাতীয় প্রেস ক্লাব, শাহবাগ—গুরুত্বপূর্ণ সব এলাকায় চলছে দাবি আদায়ের আন্দোলন।

আওয়ামী লীগ সরকারের আমলে সচিবালয় এলাকায় কোনও বিক্ষোভ, সমাবেশ কিংবা মানববন্ধনের অনুমতি ছিল না। এখন সচিবালয় এলাকা পরিণত হয়েছে দাবি আদায়ের প্রধানতম স্থানে। কয়েক দিন ধরেই বিভিন্ন দাবি নিয়ে সমাবেশ মানববন্ধন করে আসছে বিভিন্ন সংগঠন। আজ মঙ্গলবারও এর ব্যতিক্রম নয়। সকাল থেকেই সচিবালয়ের সামনে চলেছে বিভিন্ন সংগঠনের দাবি আদায়ের আন্দোলন। চাকরি জাতীয়করণের এক দফা দাবি নিয়ে সচিবালয়ের সামনের আব্দুল গণি রোডে বিক্ষোভ সমাবেশ করছেন গ্রাম পুলিশ সদস্যরা। যদিও তারা জাতীয় প্রেস ক্লাবের সামনেও আন্দোলন করেছেন। ফলে এ এলাকায় সড়কে যানজট তৈরি হয়।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ের সামনে আব্দুল গণি সড়কে দেখা যায়, সচিবালয়ের সামনে নিজেদের দাবি আদায়ে বিক্ষোভ-সমাবেশ-মানববন্ধন পালন করতে সমবেত হয়েছেন গ্রাম পুলিশের সদস্যরা, এ ছাড়া নার্সিং ও মিডওয়াইফারি সাধারণ শিক্ষার্থীরা, বৈষম্যবিরোধী ৪৩তম বিসিএস নন-ক্যাডার প্রত্যাশীরা, সচেতন নার্স ও মিডওয়াইফ সমাজ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের আওতাধীন 'সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচি-(সিভিডিপি)', বাংলাদেশ সহকারী কমিশনারের (ভূমি) গাড়িচালক বৈষম্যবিরোধী কর্মচারী ঐক্য পরিষদসহ নানা সংগঠন আন্দোলন করে।
 
এদের মধ্যে সরকারি কর্ম কমিশনের কাছে তিন দফা দাবি তুলে ধরেন বৈষম্যবিরোধী ৪৩তম বিসিএস নন-ক্যাডার প্রত্যাশীরা। তাদের দাবিগুলো হলো, বৈষম্যমূলক ৪৩তম বিসিএস নন-ক্যাডার ফলাফল বাতিল করে অনতিবিলম্ব এ চূড়ান্তভাবে উত্তীর্ণ কিন্তু ক্যাডার বঞ্চিত এমন প্রার্থীর পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করতে হবে; অনতিবিলম্বে পিএসসি থেকে নতুনভাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে অধিযাচন পাঠিয়ে ৪৪তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশের আগ পর্যন্ত পদসংখ্যা বাড়িয়ে অধিক সংখ্যক প্রার্থীর চাকরির নিশ্চয়তা তৈরি করতে হবে এবং বিজ্ঞপ্তিতে উল্লেখিত ২০১৪-এর নন-ক্যাডার বিধি অনুযায়ী পরবর্তী চলমান বিসিএসগুলোতেও (৪৪, ৪৫ ও অন্যান্য) নন-ক্যাডার নিযোগের পথকে সুগম করতে হবে।
 
ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন সহকারী কমিশনার (ভূমি) ও রাজস্ব সার্কেল গাড়িচালক পদে দৈনিক মজুরিতে কর্মরত গাড়িচালকদের চাকরি স্থায়ীকরণের এক দফা দাবিতে মানববন্ধন করে বাংলাদেশ সহকারী কমিশনারের (ভূমি) গাড়িচালক বৈষম্যবিরোধী কর্মচারী ঐক্য পরিষদ।

দৈনিক সরোবর/এএস