ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

রাজধানীতে জ্বালানি সরবরাহ স্বাভাবিক 

সরোবর প্রতিবেদক

 প্রকাশিত: সেপ্টেম্বর ০৩, ২০২৩, ১২:২৪ দুপুর  

জ্বালানি তেল ব্যবসায়ীরা অনির্দিষ্টকালের জন্য ডিপো থেকে তেল উত্তোলন ও পরিবহন বন্ধ রেখে ধর্মঘট পালন করছেন। জ্বালানি বিক্রির ওপর কমিশন বাড়ানোসহ তিন দফা দাবিতে রবিবার সকাল ৮টা থেকে এ ধর্মঘট শুরু হয়।

তবে ধর্মঘটের প্রথমদিনেই রাজধানীতে দেখা গেল অনেক পাম্পই খোলা। তারা ধর্মঘট মানছেন না। পেট্রোল, ডিজেল, অকটেন জ্বালানি বিক্রি হচ্ছে সেসব পাম্পে।

কল্যাণপুরের অন্যতম বড় তেল ও সিএনজি পাম্প খালেক সার্ভিস সেন্টারে পেট্রোল, ডিজেল, অকটেন বিক্রি হচ্ছে।  

বিক্রেতাকর্মচারী শাহাদত তালুকদার জানালেন, আমাদের পাম্প ২৪ ঘণ্টা খোলা আছে। যারা ধর্মঘট ডেকেছে তারা ভুয়া।  

মিরপুরে তেল পাম্পের এক কর্মচারী জানালেন, ধর্মঘটের ব্যাপারে আমরা জানি না। আমাদের মজুদে যতক্ষণ তেল আছে বিক্রি করবো।

রবিবার সকাল ৮টা থেকে সাড়ে ৯টার মধ্যে রাজধানীর মিরপুর, গাবতলী, তেজগাঁও ও মতিঝিলের ১৮টি তেল পাম্পে সরেজমিনে দেখা যায়, এসব পাম্প খোলা এবং যথারীতি তেল বিক্রি হচ্ছে। পাম্প থেকে জানানো হলো পাম্প খোলাই আছে। ধর্মঘটের ব্যাপারে তাদের কাছে কোনো নির্দেশনা নেই।

রাজধানীর এসব তেল পাম্পে অন্যদিনের মতোই তেল বিক্রি হচ্ছে। কোনো পাম্পেই তেল না নিয়ে গাড়ি ফিরছে না। এ বিষয়ে কোনো গাড়ির ড্রাইভার বা মটরসাইকেলচালকেরই অভিযোগ নেই যে, তারা তেল পাচ্ছে না।  

গাবতলীতে এক গাড়িচালক জানান, শুনেছিলাম তেল পাম্পের ধর্মঘট আছে। কই সব পাম্পই তো খোলা, তেলও নিছি।

পেট্রোল পাম্প মালিক সমিতির ডাক দেওয়া ধর্মঘটে তিনদফা দাবি- বর্তমানে প্রতি লিটার জ্বালানি তেল বিক্রি করে ২০ পয়সা কমিশন পায় পেট্রলপাম্প। এটি বাড়িয়ে বিক্রয়মূল্যের সাড়ে ৭ শতাংশ করতে হবে। বাকি দাবির মধ্যে আছে পেট্রলপাম্পের ব্যবসায়ীরা কমিশন এজেন্ট ও ট্যাংকলরি ভাড়ার ওপর ভ্যাট সংযুক্ত নয়; এটি আলাদা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করতে হবে।