ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

ইউরোপগামী সব ফ্লাইট বাতিল করেছে ইরান 

সরোবর ডেস্ক

 প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ০৩:৫৪ দুপুর  

ইরানের রাষ্ট্রীয় বিমান পরিবহন সংস্থা- ইরান এয়ারের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নিষেধাজ্ঞা আরোপ করায় ইউরোপের সব গন্তব্যের সব ফ্লাইট বাতিল করে দিয়েছে ইরান।

সোমবার নিষেধাজ্ঞা আরোপের পর এটি সব যাত্রীকে এসএমএস করে জানিয়ে দিয়েছে, ইইউর নিষেধাজ্ঞার কারণে এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ইরান এয়ার। 

তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রীদের এসএমএসটি পাঠানো হয়। খবর ইরনার।

সোমবার ইইউ ইরানের তিনটি এয়ারলাইন্স- ইরান এয়ার, মাহান এয়ার এবং সাহাসহ মোট সাতটি প্রতিষ্ঠান ও সাত ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে।  

এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন তৈরি করে তা রাশিয়ার কাছে সরবরাহ করার অভিযোগ আনা হয়েছে।তবে তেহরান কঠোর ভাষায় ওই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

ইরানি এয়ারলাইন্সগুলোর অ্যাসোসিয়েশনের পরিচালক মাকসুদ আসাদি সামানি বলেছেন, ইরান থেকে ইউরোপীয় রুটগুলোতে ইরানের একমাত্র যে এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করত সেটি হচ্ছে ইরান এয়ার। সেটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করার ফলে ইরানি আর কোনো বিমান ইউরোপে ফ্লাইট পরিচালনা করতে পারবে না।

তিনি বলেন, ইরান থেকে ইউরোপীয় দেশগুলোতে ভ্রমণকারীর সংখ্যা যখন দিন দিন বাড়ছে তখন ইরান এয়ারের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো। এর ফলে এখন ইউরোপীয় এয়ারলাইন্সগুলোই লাভবান হবে।

ইরানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মুখপাত্র জাফর ইয়াজেরলু বলেছেন, ইউরোপীয় বিমানবন্দরগুলোতে অবতরণ করতে না দেয়ার আশঙ্কা থাকায় ইরান এয়ার আগেভাগে স্বপ্রণোদিতভাবে তার ফ্লাইটগুলো বাতিল করে দিয়েছে যাতে ইরানি যাত্রীদেরকে দেশের ভেতরে ও বাইরে সমস্যার সম্মুখীন হতে না হয়।  

নিষেধাজ্ঞার কুফল থেকে সাধারণ যাত্রীদের মুক্ত রাখার জন্য কূটনৈতিক চ্যানেলসহ অন্য চ্যানেলে যোগাযোগ চলছে বলে তিনি জানান।

দৈনিক সরোবর/এএস